আজ মঙ্গলবার ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত কোতোয়ালির ওসি তদন্ত আনোয়ার রেঞ্জে শ্রেষ্ট পুলিশ পরিদর্শক কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই গৌরীপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট শরাফ উদ্দিন খান পাঠান আর নেই গৌরীপুরে কন্দাল ফসল চাষ বিষয়ক কৃষক প্রশিক্ষণ গৌরীপুরে ইউপি মেম্বারেই বন্ধ করে দিলো দু’টি পরিবারের চলাচল রাস্তা! ভালুকা মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ জেলায় শ্রেস্ট ওসি হিসেবে পুরস্কৃত স্বপদে ফিরলেন গৌরীপুরের সাময়িক বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যান রুবেল! গৌরীপুরে অতিরিক্ত টোল আদায় বন্ধের দাবিতে ব্যবসায়ীদের প্রতিবাদ কোতোয়ালির পুলিশ পরিদর্শক তদন্ত আনোয়ার জেলায় শ্রেষ্ট পুলিশ পরিদর্শক
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : অক্টোবর, ১৯, ২০২১, ৪:৪৬ অপরাহ্ণ




গৌরীপুরে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

‘জীবনে অনেক অনুষ্ঠান করেছি, সেগুলো ছিলো মানুষ বাঁচাও, প্রকৃতি বাঁচাও, জীববৈচিত্র্য রক্ষা করো। এতোদিন করেছি বাঁচানোর অনুষ্ঠান। আর আজকে এটা করছি মারনের অনুষ্ঠান, মারলেই পুরস্কার, তাও জাতীয় পুরস্কার রয়েছে। ময়মনসিংহের গৌরীপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে মঙ্গলবার (১৯অক্টোবর/২০২১) ‘জাতীয় সম্পদ রক্ষার্থে ইঁদুর মারি একসাথে’ স্লোগানে ইঁদুর নিধন অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেনে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান। তিনি আরো বলেন, আসুন আমরা মিলে ইঁদুর মারি, পরিবারের সম্পদ ও জাতীয় সম্পদ রক্ষা করি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন গৌরীপুর ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিয়োশনের সাধারণ সম্পাদক উপসহকারী কৃষি অফিসার মো. শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবী, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অরুনিমা কাঞ্চি সুপ্রভা, মো. আব্দুল ওয়াহেদ খান, উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন জলি, গৌরীপুর ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিয়োশন বাংলাদেশের সভাপতি মোঃ আনিছুর রহমান, উপসহকারী কৃষি অফিসার মো. জয়নাল আবেদিন, সৈয়দ মহি উদ্দিন, সুমন সরকার, ওবায়দুল্লাহ নুরী, মো. শফিকুল ইসলাম, কৃষক মো. এমদাদুল হক প্রমুখ।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অরুনিমা কাঞ্চি সুপ্রভা। তিনি জানান, একজোড়া ইঁদুর বছরে ২হাজারের বেশি বাচ্চা প্রসব করে। ২৪ঘন্টার মধ্যে পুনরায় গর্ভধারণ করতে পারে। বছরে আমন ধানে শতকরা ৫-৭ভাগ, গম ৪-১২ভাগ, গোলআলু ৫-৭ভাগ, আনারস ৬-৯ভাগ নষ্ট করে। গতবছর ইঁদুর নিধন করা হয়েছে ১ কোটি ১৯লাখ ৮৩হাজার ৩৭৬টি। স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার জানান, ১৯৮৩সাল থেকে এ কর্মসূচী অব্যাহত রয়েছে। গত ৫বছরে সারাদেশে ৬ কোটি ৭৩লাখ ৫৭হাজার ৭১৫টি ইঁদুর নিধন করা হয়েছে। শুধুমাত্র ময়মনসিংহ জেলায় গত বছর ৬লাখ ৩১হাজার ৫৯টি ইঁদুর নিধন করা হয়েছে। এতে প্রায় ৪হাজার ৭শ ৩৩ মেট্টিকটন ফসল রক্ষা পেয়েছে।
তিনি আরো জানান, ৪টি ক্যাটাগরিতে প্রতিবছরই উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে পুরস্কৃত করা হয়। পুরস্কৃতদের মাঝে ক্রেস্ট, সনদপত্র ও উপঢৌকন প্রদান করা হয়।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০