আজ বৃহস্পতিবার ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : ডিসেম্বর, ২৬, ২০২০, ৫:৩০ অপরাহ্ণ




গুচ্ছ পদ্ধতিতে বিভাগ পরিবর্তন ইউনিট বহাল চান বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুরা

বাহাদুর ডেস্ক :

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট (ঢাবির ঘ ইউনিটের মতো) বহাল রাখাসহ তিন দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। শনিবার রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘর সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এসব দাবি জানান তারা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। এসময় অবিলম্বে তাদের দাবি মানা হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন। কর্মসূচিতে নটরডেম কলেজ, ঢাকা কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, নরসিংদী সরকারি কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

তাদের অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রতিটি ইউনিটের (বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক) পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান রাখা এবং মানবিক বিভাগের পরীক্ষায় তথ্য যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) পরিবর্তে সাধারণ জ্ঞান রাখা অথবা আইসিটির সঙ্গে সাধারণ জ্ঞান যোগ করা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, স্বায়ত্তশাসিত ৪৮ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। সেখানে দেখা গেছে, ইউজিসি আমাদের ব্যাপারে একটি চরম সিদ্ধান্ত নিয়েছে। আমরা যারা বিভাগ পরিবর্তনের জন্য অনেক আগে থেকে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান পড়ে এসেছি, তাদের জন্য এই বিভাগ পরিবর্তন ইউনিটটি রাখা হয়নি।

তারা আরও বলেন, বিভাগ পরিবর্তন ইউনিট থাকার ঘোষণা দিয়ে শেষ মুহূর্তে একটি অমানবিক সিদ্ধান্ত আমাদের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানাই, আপনি আমাদের মতো কোমলমতি শিক্ষার্থীদের স্বপ্নকে বাঁচান।

এবার মহামারির কারণে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি তোড়জোর চালালেও বড় কয়েকটি বিশ্ববিদ্যালয় নিজেদের মতো পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে গত ১ ডিসেম্বর ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্তে আসে।

ওই বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের কমিটি গত শনিবার প্রথম সভা করে। সভায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে একযোগে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত আসে। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির জন্য মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান- তিনটি গুচ্ছে ১০০ নম্বরের সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়া হবে এমসিকিউ পদ্ধতিতে।

যেসব বিশ্ববিদ্যালয়ে হবে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা: এবার যেসব বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে সেগুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্বদ্যিালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০