আজ শনিবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
আহত সাংবাদিক রফিক বিশ্বাসকে দেখতে গেলেন, উপজেলা চেয়ারম্যান -এড,ফজলুল হক গৌরীপুরে কাউন্সিলর পদে আইনী লড়াইয়ে বিজয়ী হলেন এসএম আলী আহাম্মদ! ঈশ্বরগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী তারাকান্দায় পানিসম্পদ সেবা সপ্তাহের উদ্ভোধন তারাকান্দায় ৬ মাসে সড়কে ঝরল ১৮ প্রাণ ঈশ্বরগঞ্জে গাছের ডাল কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ তারাকান্দায় প্রেসক্লাবের সভাপতি রফিক বিশ্বাসকে হাসপাতালে দেখতে গেলেন ফুলপুর প্রেসক্লাব সভাপতি গৌরীপুরে পহেলা বৈশাখে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক উৎসব গৌরীপুরে স্বজন সমাবেশের উদ্যোগে বর্ষবরণ উৎসব মানবিক চিকিৎসক সোহানুর রহমান সোহান
||
  • প্রকাশিত সময় : ফেব্রুয়ারি, ১২, ২০২১, ৩:৪৭ অপরাহ্ণ




কিস্তির মাধ্যমে অধিক মূল্যে পণ্য ক্রয় কি জায়েজ?

বাহাদুর ডেস্ক :

মোহাম্মদ ফজলুল হক, হরষপুর, ব্রাহ্মণবাড়িয়া

প্রশ্ন : আজকাল বিভিন্ন পণ্য কিস্তিতে বেচাকেনা হচ্ছে, কিন্তু এ পণ্যই নগদে ক্রয় করলে কম মূল্যে পাওয়া যায়। এখন আমার প্রশ্ন কিস্তিতে বেশি টাকা দিয়ে ক্রয় করলে কি সুদ হবে? শরিয়ত কী বলে?

উত্তর : নগদ ও বাকি বেচাকেনার মাঝে কমবেশি মূল্য নির্ধারণ করা জায়েজ আছে। অবশ্য ক্রেতা-বিক্রেতা দুই পক্ষ থেকে সুনির্দিষ্ট মূল্য নির্ধারণ করতে হবে। আপনার বর্ণিত প্রশ্নে এখানে অতিরিক্ত টাকা পণ্যের বিপরীতে, অতিরিক্ত টাকা টাকার পরিবর্তে নয়, এ জন্য সুদ হবে না। যদি সুনির্দিষ্ট মূল্য নির্ধারণ করা হয়, তাহলে কিস্তির মাধ্যমে পণ্যের মূল্য পরিশোধ করা ইসলামিক বিশেষজ্ঞরা জায়েজ বলেছেন।

তথ্যসূত্র : নাসায়ি শরিফ, হাদিস নং-৪৫৬৬, মিশকাত শরিফ নং-২৭৪৮, বাদায়ূস সানাঈ খণ্ড-৫, পৃষ্ঠা-১৮৭, আল বাহরুর রায়েক, খণ্ড-৫, পৃষ্ঠা-২৮০, কিতাবুল ফাতাওয়া, খণ্ড-৫ পৃষ্ঠা-১৯৭।

শামিম হাওলাদার, সুইজারল্যান্ড

প্রশ্ন : মৃত্যুশয্যায় শায়িত ব্যক্তির সঙ্গে আমাদের করণীয় কী? জানালে উপকৃত হব?

উত্তর : মৃত্যুশয্যায় শায়িত ব্যক্তির চেহারা কিবলামুখী করে দেয়া এবং তার সামনে বসে তাকে শুনিয়ে কালেমা তায়্যিবা ও কালেমা শাহাদাত পড়া পাশে থাকা লোকদের দায়িত্ব। তবে তাকে কালেমা পড়ার আদেশ দেয়া যাবে না বরং তাকে শুনিয়ে পড়তে থাকবে। তার পাশে বসে সূরা ইয়াসিন পড়বে।

উল্লেখ্য, শয্যাশায়ী ব্যক্তি কালেমা একবার পড়ে নিলে তারপর যদি দুনিয়াবী কোনো কথা না বলে তাহলে দ্বিতীয়বার কালেমা পড়ার কথা বলা উচিত নয়।

তথ্যসূত্র : মুসলিম শরিফ, হাদিস নং-৯১৬, আবু দাউদ শরিফ, হাদিস নং-৩১২১, মুস্তাদরাক, হাদিস নং-১৩০৫।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০