আজ শনিবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ১৬, ২০২০, ২:৪৬ পূর্বাহ্ণ




করোনার প্রতিষেধক তৈরি করবে জিএসকে ও সানোফি

অনলাইন ডেস্ক

ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) এবং সানোফি মঙ্গলবার জানিয়েছে, তারা দ্রুত ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের বিপক্ষে লড়তে একটি ভ্যাকসিন তৈরি করবে। তারা আশা প্রকাশ করেন, চলতি বছরের দ্বিতীয়ার্ধে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হবে। এটি সফল হলে টিকাটি ২০২১ সালের দ্বিতীয়ার্ধে পাওয়া যাবে। মঙ্গলবার কোম্পানি দুটির পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়।

করোনা ভাইরাসটির সম্ভাব্য চিকিৎসাগুলি পরীক্ষা করার দিকে মনোনিবেশ করার কারণে অন্য রোগের চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা বন্ধ করে দেওয়া হচ্ছে বলে ওই ঘোষণায় জানানো হয়। সংস্থাগুলি জানিয়েছে, ইতিমধ্যে তারা একটি উপাদান স্থানান্তর চুক্তিও করেছে এবং সঙ্গে সঙ্গে কাজ শুরু করার অনুমতি দেওয়া হয়েছে।

সানোফির এস-প্রোটিন এন্টিজেন্ট এবং জিএসকের মহামারী অ্যাডজভান্ট প্রযুক্তি সংযুক্ত করে ভ্যাকসিনটি তৈরি করা হবে।

অ্যাডজভেন্টস হলো কার্যকারিতা বুস্ট যা অনেকগুলি ভ্যাকসিনগুলিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিরোধের প্রতিক্রিয়া বাড়ানোর জন্য কয়েকটি ভ্যাকসিনগুলিতে একটি অ্যাডজভান্ট যুক্ত করা হয় এবং এটি কেবলমাত্র ভ্যাকসিনের চেয়ে সংক্রমণের বিরুদ্ধে আরও শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী অনাক্রম্যতা তৈরি করতে দেখা গেছে।

এর আগে মঙ্গলবার যুক্তরাজ্য ভিত্তিক জিএসকে-র ঘরোয়া প্রতিদ্বন্দ্বী অ্যাস্ট্রাজেনেকা পিএলসি বলেছে যে, তারা গুরুতর অসুস্থ রোগীদের কোভিড -১৯ সংক্রমণের সাথে সম্পর্কিত অতিরঞ্জিত প্রতিরোধ ক্ষমতা সিস্টেমের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণের সম্ভাবনা যাচাই করতে তার ক্যান্সার ড্রাগ ক্যালকেন্সের একটি ক্লিনিকাল ট্রায়াল শুরু করবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০