আজ শুক্রবার ১৫ই চৈত্র, ১৪৩০, ২৯শে মার্চ ২০২৪

শিরোনাম:
কামারিয়া ইউনিয়নকে আধুনিক ও স্মার্ট ইউনিয়ন গড়ার লক্ষ্যে কাজ করছে ইউপি চেয়ারম্যান আজহার খুলনার মাকসিদুলের বিভীষিকাময় ২৪ ঘণ্টা : গৌরীপুরেটর্চারসেল থেকে আবারও যুবক উদ্ধার \ গ্রেফতার-১ মুক্তিযুদ্ধা মেজবা উদ্দিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন গৌরীপুরে বিএমএসএফের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত গৌরীপুর মহিলা কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ময়মনসিংহে মেধা ও যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী পেলেন ১২৮ জন পুলিশের উর্দ্বতন কর্মকর্তা পরিচয়ে ফেইসবুকে প্রতারণা।  ডিবির হাতে গ্রেফতার মসিকের উদ্যোগে ৫৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি শুরু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হলেন ময়মনসিংহের রাকিবুল হাসান মিলন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস :গৌরীপুরে পতাকা মিছিল ও সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৬, ২০২০, ৫:২২ অপরাহ্ণ




উচ্ছ্বসিত কলমের প্রতিধ্বনি- মো. আল ইমরান মুক্তা

কলম শাণিত ভাষায় শব্দ চয়ন করলে দূর্জনের কাছে বিরাগ ভাজন হতে হয়। তখন এক একটি শব্দ বুলেটের মত কাজ করে। আর লাইন গুলো সারিবদ্ধ সেনাদলে পরিণত হয়। তারপর সৈনিকের ন্যায় সমরসাজে শত্রুর দিকে অগ্রসর হতে থাকে। যতই বাঁধা-বিপত্তি আসুক না কেন, কলম অবিচল থাকে। বিরামহীন সংগ্রাম করে চলে নিরন্তর। তাঁর অভিযাত্রা কখনও নদীর মত বহমান। আবার কখনও রক্তে রঞ্জিত রণক্ষেত্রের ন্যায়। অপ্রিয় হলেও বলতে দ্বিধা নেই, সীমাহীন ব্যাথা-বেদনাবোধ থেকেই শব্দের উচ্ছ্বাস। অবশেষে সমাজে প্রচলিত ভাষার আশ্রয় করে প্রকাশ। এ যেন বাক্যের পরিণাম দশা। তখন উদ্ভাসিত জয়ের প্রতিধ্বনির সমাহার পরিলক্ষিত হতে থাকে।

কলমকে দমিয়ে রাখা কঠিন কাজ। যেমন কঠিন জীবনরক্ষা করা। জীবনরক্ষা অতি উত্তম কাজ বলে জ্ঞান করি। কিন্তু মানুষ মানুষের রক্ত নিয়ে হুলি খেলায় মেতে উঠে। বিপরীত পক্ষের মৃত্যু হলে মিষ্টি বিতরণ করে। এক কথায় মানুষ মানুষের সাথে অজাতশত্রুর মতন আচরণ করে। সম্পদ লুন্ঠন করে। ন্যায়বিচারের পরিবর্তে অভিচার করে। রাষ্ট্রের দুষমনের মতন সম্পদের অপচয় করে। সরকারি বাজেটের তছরুপ করে। জনগণের অধিকার হরণ করে।

যখন কলম সত্যনিষ্ঠ ব্যক্তির হস্তগত হয়; তখন কলম লিখতে সংশয় করেনা। কিন্তু লোভী ও অসৎ ব্যক্তির কবলে পড়লে অপব্যবহার অনিবার্য হয়ে পড়ে। হে কলম তুমি সত্যনিষ্ঠ হও। ন্যায়ের জন্য তরবারি হও। জিঞ্জির ভেঙ্গে অন্যায়কে পদদলিত কর। মানবতার জন্য বিদীর্ণ হও। তুমি কলুষিত হয়োনা, সবলের কাছে বিক্রি হয়োনা। তোমার শক্তি, বিশ্বাস চিরকাল অটুট থাকুক।

মো. আল ইমরান মুক্তা
প্রধান শিক্ষক, এনটিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও সদস্য, অন্যচিত্র উন্নয়ন সংস্থা৷
ইমেইল : Imran@onnochitra.org




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১