আজ শুক্রবার ১৫ই চৈত্র, ১৪৩০, ২৯শে মার্চ ২০২৪

শিরোনাম:
তারাকান্দায় হাতপা বাধা মহিলার মরদেহ উদ্ধার কামারিয়া ইউনিয়নকে আধুনিক ও স্মার্ট ইউনিয়ন গড়ার লক্ষ্যে কাজ করছে ইউপি চেয়ারম্যান আজহার খুলনার মাকসিদুলের বিভীষিকাময় ২৪ ঘণ্টা : গৌরীপুরেটর্চারসেল থেকে আবারও যুবক উদ্ধার \ গ্রেফতার-১ মুক্তিযুদ্ধা মেজবা উদ্দিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন গৌরীপুরে বিএমএসএফের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত গৌরীপুর মহিলা কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ময়মনসিংহে মেধা ও যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী পেলেন ১২৮ জন পুলিশের উর্দ্বতন কর্মকর্তা পরিচয়ে ফেইসবুকে প্রতারণা।  ডিবির হাতে গ্রেফতার মসিকের উদ্যোগে ৫৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি শুরু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হলেন ময়মনসিংহের রাকিবুল হাসান মিলন
||
  • প্রকাশিত সময় : অক্টোবর, ৫, ২০২০, ১০:৪৮ পূর্বাহ্ণ




ইসরাইলের স্বার্থে সালেহকে ইয়েমেনের মসনদে বসাতে চায় সৌদি: হুতি

বাহাদুর ডেস্ক :

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর আমলে ইসরাইল প্রায়ই ইয়েমেনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করেছে।

রাজধানীর সানায় স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জেনারেল ইয়াহিয়া এ কথা বলেন। খবর প্রেসটিভির।

তিনি বলেন, ইসরাইলের স্বার্থরক্ষায় সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহকে ক্ষমতায় বসাতে সৌদি আরব এবং তার কয়েকটি মিত্র দেশ ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসন চালিয়ে আসছে।

জেনারেল সারিয়ি আরও বলেন, ইয়েমেন বহুদিন ধরেই ইসরাইল ও আমেরিকার ষড়যন্ত্রের প্রধান লক্ষ্য বস্তু এবং চলমান আন্দোলনের মাধ্যমে পরিষ্কারভাবে তা প্রমাণিত হয়েছে।

এ অবস্থায় ইয়েমেনে সামরিক বাহিনী দেশের সর্বস্তরের জনগণের প্রতি বিদেশিদের আসল উদ্দেশ্য সম্পর্কে সবসময় সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

জেনারেল ইয়াহিয়া সুস্পষ্ট করে বলেন, ইসরাইলের সঙ্গে আলী আবদুল্লাহ সালেহ সরকারের গোপন সম্পর্ক ছিল। এই সম্পর্ক ছিল ২০০০ সালের আগে থেকে, এমনকি দুপক্ষের মধ্যে গোপন সফরও বিনিময় হয়েছে।

সংবাদ সম্মেলনে জেনারেল সারিয়ি গোপন কিছু ডকুমেন্ট তুলে ধরে বলেন, এগুলোর মাধ্যমে প্রমাণিত হয় ইসরাইল শুধু বাবুল মান্দেব প্রণালির নিয়ন্ত্রণ নিতে চায়নি বরং তারা ইয়েমেনের অর্থনীতি, সংস্কৃতি, নিরাপত্তা এবং সামরিক খাত নিয়ন্ত্রণ করতে চেয়েছিল।

জেনারেল সারিয়ি বলেন, সালেহ সরকার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া অনেক আগে শুরু করেছিল এবং ২০০৭ সালে তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে। ওই বছরের ১৪ জুলাই ইসরাইলের কূটনীতিক ব্রুস কাশদান দুদিনের অঘোষিত সফরে ইয়েমেনের রাজধানী সানায় আসেন এবং ইসরাইলের এ কূটনীতিক ইয়েমেনের শীর্ষ পর্যায়ের সামরিক ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন, যারা সবাই ছিলেন সালেহর আত্মীয়।

জেনারেল সারিয়ি জানান, ইসরাইলের ওই কর্মকর্তা ১৬ জুলাই সানা আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে দেশে ফিরে যান। এই সফর ইয়েমেনের সরকারি কর্মকর্তাদের আয়োজনে অনুষ্ঠিত হয় এবং সংযুক্ত আরব আমিরাত এ ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে।

এর আগে ইসরাইলের ওই কূটনীতিক ২০০৫ সালের ২ ফেব্রুয়ারি ইয়েমেন সফর করেছিলেন।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১