আজ বৃহস্পতিবার ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সেলিম আল রাজ || সহ-সম্পাদক
  • প্রকাশিত সময় : অক্টোবর, ২২, ২০২১, ১০:২৪ অপরাহ্ণ




আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস ॥ ১৪দফা দাবির এক দফাও বাস্তবায়িত হয়নি ॥ সড়কে মৃত্যুর মিছিল বাড়ছেই! অস্থির সড়কে স্বস্তি নেই

ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে চলছে মৃত্যুর মিছিল! পিষে মেরেছে ভিক্ষুককেও, নিরাপদে মেয়ে পৌঁছে দিতে গিয়ে মেয়ে আর নাতীর সঙ্গে তিনিও প্রাণ হারান। ঈদের আনন্দও ম্লান করে দিয়েছে এ সড়ক পথ। মায়ের সঙ্গে দুই শিশুসহ একই পরিবারের ৪জনের মৃত্যুর মিছিল হয়েছে। কালো পিচের রাস্তা এখন রক্তখেকোতে পরিণত হয়েছে। আন্দোলনকারীদের দেয়া ১৪দফা দাবি, এখনও কাগুজে সীমাবদ্ধ, এক দফাও বাস্তবায়িত হয়নি। অস্থির সড়কে স্বস্তি নেই, যোগ হয় প্রত্যেক বছর লাশের মিছিল!
নিরাপদ সড়ক প্রসঙ্গে গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুর রহমান বলেন, সড়ক নিরাপদ রাখার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। বিভিন্ন বিট পুলিশিংয়ের মাধ্যমে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। অপ্রাপ্ত বয়স্ক ও ফিটনেসবিহীন যানবাহন চলাচলেও আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে। সবার সচেতনতা রুখে পাড়ে এ ধরণের মৃত্যু!
জানা যায়, ১৪ জুন মেয়ে আর নাতীদের নিরাপদে পৌঁছে দিতে যাচ্ছিলেন আব্দুল রাশিদ (৬০)। ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের বড়ইতলা বাজারে বাস ও মাহেন্দ্র সংঘর্ষে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান তিনি। হাসপাতালে নেয়ার পর মারা যান তার মেয়ে কামরুন্নাহার (৩৫) এবং এরপরে কামরুন্নাহারের মেয়ে পারুল আক্তারও (৭) মারা যান। মারা যায় অটোরিকশা চালক সুরুজ আলীও (৫৫)। তিনি গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নের রুকনাকান্দা গ্রামের মৃত ফজলুল হকের পুত্র
এদিকে ১ অক্টোবর রামগোপালপুর সড়কের বাহাদুরপুর অটোরিকশা চাপায় নতুন জামাই হাতেম আলী (হাতিম) মিয়া (২২) নিহত হন। তিনি নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার হোসেননগর গ্রামের কালা মিয়ার পুত্র। ৩১জুলাই ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের কলতাপাড়ায় রোমান মিয়া (২৫) নিহত হন। তিনি ঈশ^রগঞ্জ উপজেলার চরনিলখলার মৃত নবী হোসেনের পুত্র। ২৪ জুলাই অচিন্তপুর এলাকায় অ্যাম্বুলেন্স চাপায় নিহত হন গার্মেন্ট কর্মী বাদল দাস (২৮)। তিনি অচিন্তপুর গ্রামের প্রফুল্ল চন্দ্র দাসের পুত্র। ২০জুলাই ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের গৌরীপুর উপজেলার গাঁওরামগোপালপুর এলাকায় বাসের ধাক্কায় মাহেন্দ্র গাড়ীর ৩যাত্রী নিহত হয়েছেন।
অপরদিকে ঈদের আনন্দকে ম্লান করে দিয়ে এ সড়ক কেড়ে নেয় শান্তি রানী (২৬) এর জীবন। তিনি নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার গণ্ডা এলাকার মতি রাজবরের স্ত্রী। এ দুর্ঘটনায় ঈশ^রগঞ্জ উপজেলার সোহাগী ইউনিয়নের বাঘবেড় এলাকার পারভেজ মিয়ার স্ত্রী শিরিনা আক্তার (৩০) ও কেন্দুয়া উপজেলার গণ্ডা এলাকার নিজাম উদ্দিনের পুত্র রিয়াদ মিয়া (২৩)ও নিহত হন। ১০ জুলাই ময়মনসিংহ-নেত্রকোণা সড়কের তারকান্দার খিচা এলাকায় মোটর সাইকেল ও পিকআপ ভ্যানের সংঘর্ষে দুইবন্ধু নিহত হন। ১১জুন রামগোপালপুর ভিখারিণী মেহেরজান বিবি (৭৮) কেও পিষে মারে দ্রুতগামী যানবাহন। ২৯ এপ্রিল রামগোপালপুরে মিনি ট্রাকের চাপায় সিএনজির যাত্রী তাওহিদুল ইসলাম (৬) ও কুকিল চৌহান (৩৪) নিহত হন। তাওহিদুল ময়মনসিংহ আকুয়া মোড়লবাড়ি এলাকার মনিরুল ইসলামের পুত্র। কুকিল চৌহান ঈশ^রগঞ্জ উপজেলার সোহাগীর মধু চৌহানের পুত্র। ৪এপ্রিল গাজীপুর এলাকায় মাহেন্দ্র গাড়ী চাপায় ঈশ^রগঞ্জ উপজেলার ঈশ^রগঞ্জ উপজেলার জাটিয়া ইউনিয়নের জাটিয়া গ্রামের আব্দুল জব্বারের পুত্র সামছুল হক নিহত হন। দ্রুতগামী গাড়ী চাপায় ২৯ মার্চ মাদরাসা ছাত্র নাফি (৭) এর ডান পা থেঁতলে যায়। মাথা ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত পায়। বিক্ষুব্দ এলাকাবাসী ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক প্রায় দ্ইু ঘন্টা অবরোধ করে রাখে ও এবং গাড়ী ভাংচুর ও অগ্নিসংযোগ করে। নাফি ডৌহাখলা ইউনিয়নের কলতাপাড়ার আবু সাঈদের পুত্র।
এদিকে আলোচিত তিথি হত্যাকাণ্ডের ঘটনায় অভিযোগপত্র (চার্জশীট) দাখিল করেছে গৌরীপুর থানার পুলিশ। এ হত্যাকাণ্ডের ঘটনায় গৌরীপুর থানা পুলিশ ট্রাকের চালক নান্দাইল উপজেলার আগ মুসল্লী গ্রামের আঃ জব্বারের পুত্র মোঃ হুমায়ুন (৩২) ও ট্রাকের হেলপার একই উপজেলার আচারগাঁও গ্রামের আবুল হকের পুত্র মোঃ রবিন মিয়া (২২) এর ২৭৯, ৩০৪ (খ), ৩৩৮ (ক) ও ১০৯ পেনাল কোডের ১৮৬০ ধারায় চার্জশীট প্রদান করা হয়েছে। কোচিংয়ে যাওয়ার পথে রাস্তা থেকে প্রায় ৫ফুট দূরে গিয়ে দ্রুতগামী ট্রাকটির চাপায় পিইসিতে গোল্ডেন জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত তিথি পাল পিষ্ঠ হয়। হত্যাকাণ্ডের পরপরেই বিচার চেয়ে গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, প্রতিবাদ-বিক্ষোভ ও নানা আন্দোলনে গৌরীপুর অচল হয়ে পড়ে। শুধু গৌরীপুর নয়, এ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ময়মনসিংহ, সুনামগঞ্জ, ভৈরব ও কিশোরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ করে।
অপরদিকে গতবছর আনন্দভ্রমণে গিয়ে ৪ পরীক্ষার্থী, বয়স্কভাতার কার্ড নিতে এসে একই পরিবারের ৪জন, নৌকা ভ্রমণে গিয়ে ১৮জনের প্রাণহানি, পৃথক ঘটনায় ৫জন কলেজ শিক্ষার্থী, ২জন এনজিও কর্মকর্তা, ট্রাকের ধাক্কায় বৃদ্ধার মৃত্যুসহ বছরজুড়ে সড়ক পথ, রেলপথ ও পানি পথে ছিলো মৃত্যুর মিছিল। প্রাণহানি বেড়েছে, রেলপথেও মৃত্যুর সংখ্যা কম নয়। অপরিকল্পিত সড়ক ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণহীন চালক ও যানবাহন, পানি পথেও নেই কোন শৃঙ্খলা আর অশৃঙ্খল রেলপথে গেইটম্যান না থাকায় এ মৃত্যু থামছেই না মন্তব্য করেন বাংলাদেশ মানবাধিকার কমিশন গৌরীপুর উপজেলা শাখার সভাপতি সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আবুল কালাম মুহাম্মদ আজাদ।
এদিকে গত বছরের ১৩ জানুয়ারি ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের মধ্যবাজারে কোচিংয়ে যাওয়ার পথে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয় সে। এ সময় আহত হয় বান্ধুবী রূপা চক্রবর্তী। তার মুখে প্রচণ্ড আঘাত ও দু’পা ভেঙ্গে যায়। দরিদ্র বাবার দীর্ঘদিনের চিকিৎসা শেষে সে বিছানা থেকে উঠে দাঁড়িয়েছে সবে মাত্র। এ ঘটনায় টানা ১১দিন বিক্ষোভ, মানববন্ধন, ১৯দফা দাবিতে স্মারকলিপি প্রদান করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। জনপ্রতিনিধি ও প্রশাসন সকল দাবি মেনে নেয়ার আশ^াস দিলেও ২১মাসেও কোনো দাবি বাস্তবায়ন হয়নি!




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০