শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ -|- ১৫ই চৈত্র, ১৪৩০-বসন্তকাল -|- ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডকেও হারাল টাইগাররা

প্রকাশিত হয়েছে- বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
দৈনিক বাহাদুর || স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ১, ২০২১, ১০:২৫ অপরাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগমুহূর্তে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ড ক্রিকেট দলকেও মাটিতে নামাল টাইগাররা। নিউজিল্যান্ডকে সর্বনিম্ন ৬০ রানে অলআউট করে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ৭ উইকেটের সহজ জয় পায় টাইগাররা। এর আগে অস্ট্রেলিয়াকে সর্বনিম্ন ৬২ রানে গুঁড়িয়ে দিয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি। অসিদের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে হারায় বাংলাদেশ।

বুধবার নিউজিল্যান্ডকে ৬০ রানে গুঁড়িয়ে দিয়ে ৭ উইকেটের জয়ে সিরিজে ১-তে এগিয়ে যায় বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে টাইগার স্পিনার মেহেদি হাসান, সাকিব আল হাসান, নাসুম আহমেদের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে মাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ড।

এরপর হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে পঞ্চম উইকেটে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হন অধিনায়ক টম লাথাম। পঞ্চম উইকেটে তারা সর্বোচ্চ ৩৪ রানের জুটি গড়েন। ৪ উইকেটে ৫৩ রান করা দলটি এরপর মাত্র ৭ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে ১৬.৫ ওভারে ৬০ রানে অলআউট হয়।

৬১ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ১৪.৬ ওভারে ৩ উইকেট হারিয়ে জয় পেলেও শুরুতেই বিপাকে পড়েছিল বাংলাদেশ। ২.৫ ওভারে মাত্র ৭ রানে সাজঘরে ফেরেন দুই ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও লিটন কুমার দাস।

এরপর মুশফিকুর রহিমের সঙ্গে ৩২ রানের জুটি গড়েন সাকিব আল হাসান। ৩৩ বলে ২৫ রান করে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। সাকিব আউট হওয়ার পর অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন মুশফিকুর রহিম। ১৬ ও ১৪ রানে অপরাজিত ছিলেন মুশফিক-রিয়াদ।

নিউজিল্যান্ডের বিপক্ষে অতীতে ওয়ানডেতে জয় পেলেও টি-টোয়েন্টিতে টাইগারদের জয় ছিল অধরা। কিউইদের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে জয় না পাওয়ার সেই আক্ষেপ দীর্ঘদিন পর বুধবার ঘুচাল টাইগাররা। এ দিন মিরপুর শেরেবাংলায় নিউজিল্যান্ডকে সর্বনিম্ন ৬০ রানে গুঁড়িয়ে দিয়ে ৭ উইকেটের দাপুটে জয় পায় মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় দুর্দান্ত এ জয়ের পর বাংলাদেশ দলের অধিনায়ক বলেন, এটা একটা ভালো অনুভূতি। এর আগে তাদের বিপক্ষে কয়েকটি ম্যাচে আমরা হেরেছি। আজ আমরা জয় পেয়েছি, আমাদের এখন টার্গেট এই জয়ের ধারা অব্যাহত রাখা।

রিয়াদ আরও বলেন, কিউইদের বিপক্ষে এ জয়ে সবচেয়ে বেশি অবদান রেখেছেন আমাদের বোলাররা। তাদের দক্ষতায় এমন একটি শক্তিশালী দলকে এত কম রানে আটকে রাখা সম্ভব হয়েছে। <<আর/এম>>