আজ শুক্রবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : মার্চ, ৬, ২০২১, ৮:০৬ অপরাহ্ণ




অনুদান না ভোগান্তি?

 

মোখলেছুর রহমান,  স্টাফ রিপোর্টারঃ       ৬ষ্ঠ শ্রেণি থেকে মাস্টার্স পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীদের ১২০ কর্মদিবসের মধ্যে করোনাকালীন সরকারি বিশেষ অনুদান হিসেবে সর্বোচ্চ ১০হাজার টাকা মোবাইল ব্যাংকিং শুধু ‘নগদ’ একাউন্টের মাধ্যমে প্রদান করা হবে জানিয়ে একটি খবর ছড়িয়ে পড়েছে । এই অনুদান পাওয়ার জন্য অনলাইন অবেদনের শেষ তারিখ ৭মার্চ/২০২১। কিন্তু এই খবরটির সত্যতা নিয়ে কেউ কোনো সঠিক তথ্য দিতে পারেনি।

ইন্টারনেটযুক্ত ওয়েব সাইটের যেকোনো সার্ভারে আবেদন করার জন্য ক্লিক করলে, ′′মাইগভ এর সার্ভার নিয়ন্ত্রণ কাজ চলমান আছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।” এই লেখাটি বারবার মনিটরের সামনে ভেসে আসছে।
সবাই হয়তো হুজুগে এটা নিয়ে মাতামাতি করছে। সরকারি ওয়েবসাইটে সার্ভার সমস্যা থাকার কারণে এই ধরনের কোনো তথ্য আসলেই দেওয়া হয়েছে কিনা সেটাও বোঝা যাচ্ছে না। স্কুল/ কলেজ থেকে এই ব্যাপারে স্পষ্ট কোনো ধারনা মিলছে না। এ প্রতিবেদকের কাছেও অনেকে জানতে এসেছে কিন্তু কাউকে কোনো সন্তোষজনক তথ্য দেওয়া যাচ্ছেনা।

এই খবরটি সঠিক কিনা এ নিয়ে কোমলমতি শিক্ষার্থী থেকে শুরু করে স্নাতকোত্তরদের মাঝে তীব্র বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। সার্ভার সমস্যা থাকার কারণে অনলাইন আবেদন করা বা এ বিষয়ে কোনো তথ্য প্রদানে ভোগান্তির সৃষ্টি হচ্ছে সাধারণ ছাত্র/ছাত্রীরা।
জানা যায়, সরকারি এ অনুদান পেতে হলে একজন শিক্ষার্থীকে এককপি পাসপোর্ট সাইজ ছবি, জন্ম নিবন্ধন অথবা ন্যাশনাল আইডি কার্ড, বাবা-মায়ের ন্যাশনাল আইডি কার্ডের অনুলিপি ও প্রতিষ্ঠান কর্তৃক প্রত্যয়নপত্রের প্রয়োজন। সকল শিক্ষার্থী প্রতিষ্ঠান কর্তৃক প্রত্যয়নপত্র সংগ্রহ করতে গেলে কিছু কিছু প্রতিষ্ঠানপ্রধান এ সুযোগ কাজে লাগিয়ে শিক্ষার্থীর কাছ থেকে ৫০ থেকে ১০০ টাকা করে উৎকোচ গ্রহন করেন।

গৌরীপুর মহিলা কলেজের অধ্যক্ষ মোঃ রুহুল আমিন বলেন, প্রত্যয়নপত্র ও অনলাইন শীট বাবদ আমরা প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ১০০ টাকা করে নিচ্ছি। গৌরীপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী জয়দেব চন্দ্র শীল বলেন, প্রত্যয়নপত্র সংগ্রহ করতে আমরা সবাই ৫০ টাকা করে দিয়েছি।
শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করার ক্ষেত্রে কোনো টাকা পয়সা না লাগলেও গৌরীপুর সরকারি কলেজ সকল শিক্ষার্থীদের কাছ থেকে ৫০ টাকা করে উৎকোচ গ্রহন করে।
এ বিষয়ে জানতে চাইলে গৌরীপুর সরকারি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোস্তফা জামান জানান, কলেজ কর্তৃপক্ষের নির্দেশানুযায়ী আমরা সকল শিক্ষার্থীর কাছ থেকে ৫০ টাকা করে নিচ্ছি।
গৌরীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর খোন্দকার আবদুল ওয়াদুদ বলেন, প্রত্যয়ন পত্রের জন্য শিক্ষার্থীর কাছ থেকে টাকা নেওয়ার কোনো বিধান নেই।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০