আজ শুক্রবার ১৫ই চৈত্র, ১৪৩০, ২৯শে মার্চ ২০২৪

শিরোনাম:
কামারিয়া ইউনিয়নকে আধুনিক ও স্মার্ট ইউনিয়ন গড়ার লক্ষ্যে কাজ করছে ইউপি চেয়ারম্যান আজহার খুলনার মাকসিদুলের বিভীষিকাময় ২৪ ঘণ্টা : গৌরীপুরেটর্চারসেল থেকে আবারও যুবক উদ্ধার \ গ্রেফতার-১ মুক্তিযুদ্ধা মেজবা উদ্দিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন গৌরীপুরে বিএমএসএফের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত গৌরীপুর মহিলা কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ময়মনসিংহে মেধা ও যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী পেলেন ১২৮ জন পুলিশের উর্দ্বতন কর্মকর্তা পরিচয়ে ফেইসবুকে প্রতারণা।  ডিবির হাতে গ্রেফতার মসিকের উদ্যোগে ৫৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি শুরু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হলেন ময়মনসিংহের রাকিবুল হাসান মিলন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস :গৌরীপুরে পতাকা মিছিল ও সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন
||
  • প্রকাশিত সময় : অক্টোবর, ২৯, ২০২০, ৬:৫৯ অপরাহ্ণ




অধ্যাপক ডা: মুক্তাদিরের স্বাধীনতা পদক পুরষ্কার লাভ

অদ্য ২৯ শে অক্টোবর/২০২০ বৃহস্পতিবার সকাল ১০:৩০ ঘটিকায় ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যাপক ও বিভাগীয় প্রধান ময়মনসিংহের কৃতি সন্তান বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এ.কে.এম.এ. মুক্তাদিরকে চিকিৎসা সেবায় গৌরময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রের সর্বোচ্চ পদক স্বাধীনতা পুরষ্কার প্রদান করেন।


নাম: অধ্যাপক ডা: এ.কে.এম.এ. মুক্তাদির।
তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা সংগ্রামে ময়মনসিংহের অন্তর্গত ইশ্বরগঞ্জ উপজেলার পলাশ কান্দায় পাক বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধে অংশ গ্রহণ করেছিলেন। এই যুদ্ধে তার সাথের জসিম, মঞ্জু, সিরাজ এবং মতি নামে ৪ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।
তিনি ময়মনসিংহের অন্তর্গত গৌরীপুরে বিগত ১৯৭৬ সাল হতে ৪২ বছর যাবত অদ্যবধি বিনামূল্যে গরীব চক্ষু রোগীদের ছানি অপারেশনসহ চক্ষু সেবা প্রদান করে আসছেন। এরই ধারবাহিকতায় তিনি তার নিজ গ্রাম ময়মনসিংহের অন্তর্গত গৌরীপুর থানাধীন বোকাইনগর গ্রামের নয়াপাড়ায় অত্যন্ত নৈস্বর্গীক পরিবেশে ২০০৪ সালের ২৬শে মার্চ সম্পূর্ণ নিজ অর্থায়নে গরীব অসহায় চক্ষু রোগীদের জন্য তৈরী করেছেন এক অত্যাধুনিক চক্ষু হাসপাতাল। প্রতি বছর হাজার হাজার গরীব দুস্থ রোগী বিনামূল্যে এবং অত্যন্ত স্বল্প মূল্যে চক্ষু চিকিৎসা সেবা পাচ্ছেন।
চিকিৎসাশাস্ত্রে এবং সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য দেশে বিদেশে তিনি ১১টি সম্মাননা পেয়েছেন।
১৯৮০ সালে তিন নিজ প্রচেষ্টায় ১৩টি চোখের যন্ত্র তৈরী করেছেন তন্মধ্যে ক্রায়োনামে একটি যন্ত্রের আবিষ্কারক হিসাবে স্বীকৃতি পেয়েছেন।
তিনি দেশে বিদেশে এবং বহু আন্তর্জাতিক সেমিনারে অংশ গ্রহণ করেছেন এবং ঐ সব সেমিনারে মোট ২০টি প্রবন্ধ পাঠ করেছেন।
তিনি নিজের এলাকায় নিজ অর্থায়নে ওনার পিতার নামে আ: অওয়াহেদ মেমোরিয়াল ট্রাষ্ট গঠন করেছেন। যার আওতায় তিনি প্রতিষ্ঠা করেছেন আব্দুল ওয়াহেদ মেমোরিয়াল প্রাইমারী স্কুল, স্ত্রীর নামে মাহমুদা খাতুন হাফিজিয়া মাদ্রাসা এবং সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত বায়তুল আমান জামে মসজিদ। প্রতি বছর এই ট্রাষ্ট থেকে গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তি প্রদান করা হয়।
তিনি বাংলাদেশ বেতারের বিশেষ গ্রেডের একজন নিয়মিত শিল্পী। ১৯৭২ সালের ১০ইং ফেব্রুয়ারী শুক্রবার হতে ৪৭ বৎসর যাবত বাংলাদেশ বেতারে অদ্যবধি নিয়মিত ইলেকট্রিক হাওয়াইন গিটার পরিবেশন করে আসছেন। প্রেস বিজ্ঞপ্তি




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১