সেঞ্চুরি করে তামিমের জবাব

বাহাদুর ডেস্ক :

বাংলাদেশ : ২৩৯ রান, ৩ উইকেট ৪০ ওভার

অবশেষে সবার সমালোচনার জবাবটা ব্যাট হাতেই দিলেন তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের শুরু থেকেই তামিম খেলছেন দুর্দান্ত। তার ব্যাটে দেখা গেছে একের পর এক স্ট্রোকের ফুলঝুরি।

এরই মধ্যে ওয়ানডে ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূরণ করলেন তিনি। ১৪টি বাউন্ডারি মেরে শতক পূরণ করেছেন এই ওপেনার।

ওয়ানডে ম্যাচে রানে ফেরার দিনে আরও একটি অনন্য কীর্তি গড়েছেন তামিম। প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রানের মাইলফলক গড়েছেন তিনি।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ৬৯১৬ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তামিম। এরপর দুর্দান্ত ব্যাটিংয়ে তুলে নেন ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারের ৪৮তম ফিফটি।

ফিফটিকে ১২তম সেঞ্চুরির দিকে নিয়ে যাওয়ার পথে ৭ হাজার রানের মাইলফলকের চূড়ায় ওঠেন ৩০ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান। তাকে ৭ হাজারি ক্লাবে নাম লেখাতে খেলতে হয়েছে ২০৬ ম্যাচ ও ২০৪ ইনিংস। তার গড় ৩৫.৮৭। সর্বোচ্চ স্কোর ১৫৪।

আন্তর্জাতিক ওয়ানডেতে রান সংগ্রহের তালিকায় তামিমের পরেই আছেন দুই বছরের জন্য নিষেধাজ্ঞায় (এক বছর স্থগিত) থাকা সাকিব আল হাসান। বিশ্বসেরা এ অলরাউন্ডার ২০৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। সাকিবের ৯ সেঞ্চুরির পাশাপাশি আছে ৪৭ ফিফটি।

এর আগে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাট মিলিয়ে ১৩ হাজার রানের চূড়া স্পর্শ করেন তামিম। অবশ্য এই কীর্তি তিনি আগেই গড়েছিলেন।

টি.কে ওয়েভ-ইন