আজ বৃহস্পতিবার ১৭ই ফাল্গুন, ১৪৩০, ১লা মার্চ ২০২৪

শিরোনাম:
৯৯০ জনের বিপরীতে হাসপাতালের শয্যা একটি: সংসদে স্বাস্থ্যমন্ত্রী এর চেয়ে ভালো নির্বাচন দেওয়া সম্ভব না: ইসি আনিসুর দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা শবে বরাত সম্পর্কে হাদিস ও এর ফজিলত তারাকান্দায় ঘোড়ামারা খাল ভরাট করে পানি নিস্কাশনের ব্যাঘাত সৃষ্টি করা ১৩ গ্রামের দূর্ভোগ ময়মনসিংহ জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনে মাহফুজ আহ্বায়ক সদস্য সচিব শহিদুল্লাহ! চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা তারাকান্দায় ঋন দেয়ার প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়েছে প্রতারকচক্র, ম্যানজার আটক
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ৩০, ২০২৩, ৫:১৭ অপরাহ্ণ




সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ায় মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ ঢাবিতে

দৈনিক প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে রাতে সিআইডি পরিচয়ে তুলে নেওয়ায় মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছেন বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীরা।

বুধবার বিকেল পৌনে পাঁচটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা প্রায় ১৫ মিনিট মৌন অবস্থান করেন। এরপর আন্দোলনকারীদের পক্ষে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন নেতা মেঘমল্লার বসু।

এ সময় তাঁদের হাতে ‘সাংবাদিকতা অপরাধ নয়’,‘সংবাদ প্রকাশ অপরাধ নয়’, ‘ফ্রি শামস’, ‘নজরদারিমুক্ত গণমাধ্যম চাই’ ও ‘অবিলম্বে শামসুজ্জামান শামসের মুক্তি দাও’ — লেখা সম্বলিত প্ল্যাকার্ড তাদের হাতে ছিল। এতে গণতান্ত্রিক ছাত্রজোট, ছাত্রফেডারেশনসহ বিভিন্ন প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতা ও সমমনা ব্যক্তিরা এতে অংশ নেন।

এরপর টিএসসি থেকে শাহবাগ অভিমুখে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ ঘুরে আবার টিএসসিতে ফিরে শেষ হয়।

মেঘমল্লার বসু বলেন, প্রতিবেদনে স্পষ্ট বলা হয়েছিল, যে ব্যক্তির ছবি দেওয়া হয়েছে, সে বক্তা নয়; বক্তা অন্য একজন, যিনি পেশায় দিনমজুর। সেটিকে উপেক্ষা করা এমন একটি আবহ তৈরি করা হলো যে এখানে সাংবাদিকতার নামে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ছলেবলে সাংবাদিকতাকে সন্ত্রাস হিসেবে দেখানো হচ্ছে, সাংবাদিকতা করার কারণে জেলে ঢুকানো হচ্ছে। যখন দ্রব্যমূল্য বৃদ্ধি পায় তখন দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় না, যখন মুক্তবুদ্ধির চর্চাকে বাধাগ্রস্ত করা হয় তখন দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় না। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা খাবারের দাম বৃদ্ধি নিয়ে আন্দোলন করেছে, দ্রব্যমূল্য বৃদ্ধির সমস্যা শুধু নিম্নবিত্তের নয়, এটা সকলের সমস্যা। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে বাংলার মাটি থেকে স্বৈরাচার সরকার উৎখাত করা ছাড়া কোন বিকল্প নেই।

গত রোববার পত্রিকাটির অনলাইন সংস্করণের একটি সংবাদে দিনমজুর জাকির হোসেনের উদ্ধৃতি দিয়ে ফেসবুক পেইজে একটি ‘কার্ড’ প্রকাশ করা হয় সেখানে উদ্ধৃতিদাতা হিসেবে দিনমজুর জাকির হোসেনের নাম থাকলেও ছবি দেওয়া হয় একটি শিশুর। পোস্ট দেওয়ার কিছুক্ষণ পরে ছবিটি তুলে নেওয়া হয় এবং ছবির ভুল প্রয়োগের বিষয়েও বলা হয়। ছবিটি দিনমজুর জাকির হোসেনের বলে কোথাও উল্লেখ করা হয়নি এবং উক্তিটি শিশুর বলেও উল্লেখ করা হয়নি। ওই সংবাদ করেছিলেন শামসুজ্জামান।

এদিকে এ সংবাদকে ‘প্রথম আলোর ষড়যন্ত্র, স্বাধীনতা দিবসের কটূক্তি ও হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে প্রজন্মের প্রতিবাদ’— উল্লেখ করে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করে ছাত্রলীগের নেতাকর্মীরা।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১