আজ রবিবার ১৯শে আষাঢ়, ১৪২৯, ৩রা জুলাই ২০২২

শিরোনাম:
বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ গৌরীপুর উপজেলা শাখার তিনটি ইউনিয়ন শাখার কর্মী সম্মেলনের দিন ঘোষণা পূর্বধলায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত ঈশ্বরগঞ্জে কৃষকদের মাঝে প্রণোদনা বিতরণ শ্যামগঞ্জে শিক্ষক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন তারাকান্দায় উপজেলার ১০ ইউপি’র সদস্যদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত উত্তম সভাপতি মোফাজ্জল সাধারণ সম্পাদক ॥ গৌরীপুরে উপজেলা ছাত্রলীগের ১৮বছর পর হলো পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা সাংবাদিক কমল সরকারের পিতা অখিল চন্দ্র সরকারের প্রথম মৃত্যুবার্ষিকী আজ গৌরীপুর পৌর মেয়রের সাথে নবগঠিত কমিটির উপজেলা ছাত্রলীগের শুভেচ্ছা বিনিময় গৌরীপুরে জগন্নাথের রথযাত্রা অনুষ্ঠিত তারাকান্দায় আ’লীগের সাধারণ সম্পাদকের আরোগ্য কামনা দোয়া ও মিলাদ মাহফিল
এম. এ আজিজ || প্রধান প্রতিবেদক, ময়মনসিংহ।
  • প্রকাশিত সময় : মার্চ, ৫, ২০২২, ৮:০৩ অপরাহ্ণ




ময়মনসিংহে রবিদাস সম্প্রদায়ের সংবাদ সম্মেলন

ময়মনসিংহ সদরের চর ঈশ্বরদিয়ার রবি সম্প্রদায় খোদ সরকারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছে। পৈত্রিক জমির আরএস এবং বিআরএস খতিয়ানভুক্ত জমি থেকে তাদেরকে উচ্ছেদের ষড়যন্ত্রের দাবিতে এই সংবাদ সম্মেলন করা হয়। শনিবার সকালে গোপাল রবিদাস ও পারবতী রবিদাস ময়মনসিংহ প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন করেন।

গংবাদ সম্মেলনে তারা দাবি করেন, নিয়মিত খাজনা পরিশোধ এবং দীর্ঘদিনের দখলীয় জমিতে তারা বংশগতভাবেই বসবাস করছেন। ঐ জমিতে তাদের পৈত্রিক সমাধী রয়েছে। আশ্রয়ন প্রকল্প নির্মাণের অজুহাতে তাদেরকে উচ্ছেদের চেষ্ঠা চলছে। ইতিমধ্যেই তাদের কতক জমি দখলে নেয়া হয়েছে। তারা আরো দাবি করেন, সরকারি খাস খতিায়ানের জায়গা রয়েছে ৪৬৩৬ দাগে। চর ঈশ্বরদিয়া ভুমি অফিসের দায়িত্বরতদের সহায়তায় ঐ দাগের জমি ছাড়িয়ে আমাদের পৈত্রিক জমিতে তারা গৃণ নির্মাণ করছে। তারা বলেন, বিআরএস খতিয়ান নং-১৪১৮, জেএল নং- ৭৮, দাগনং-৪৬৩৭ ও ৪৬৩৮ শ্রেনি বাড়ি, জমির পরিমাণ ৬৯ শতক। জমির মালিকানা দখলদার গোপাল রবিদাস, মন্টু রবিদাস, দুলাল রবিদাস, রামধর দাস, সন্টু রবিদাস। অভিযোগের মতে, ভূমি অফিসের কর্মকর্তা, কর্মচারীদের যোগসাজসে স্থানীয় কতিপয় লোকের সহায়তায় ঐ জমি থেকে গাছ কেটে চালা ঘর ভেঙ্গে দেয়্া হয়েছে। সম্পত্তি ও জানমাল রক্ষার জন্য ময়মনসিংহ সদর সিনিয়র সহকারী জজ আদালতে মোকাদ্দমা নং-১১০৯/২০২১ মামলা করেছে এই রবিদাস পরিবার। সংবাদ সম্মেলনে এছাড়া সুমন রবিদাস, কল্পনা রবিদাস উপস্থিত ছিলেন। চর ঈশ্বরদিয়া ভুমি অফিসের উপ সহকারী ভুমি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, ৪৬৩৬ দাগে ৪৮ শতক খাস জমি রয়েছে। জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক, সদর ইউএনও, এসিল্যান্ডকে সাথে নিয়ে সরকারি সার্ভেয়ার দিয়ে খাস জমি কয়েকদফা পরিমাপ করে সীমানা নির্ধারণ করা হয়েছে। পরে সরকারি ভুমিতে আশ্রয়ণ প্রকল্পে অর্ধীনে ভুমিহীনদের জন্য গৃহ নির্মাণ করা হচ্ছে। সরকার কারো ব্যক্তিগত জমিতে গৃহ নির্মাণ করছে না।

 




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১