ময়মনসিংহের র‌্যাবের অভিযানে চার জেএমবি সদস্য আটক ॥ উগ্রবাদি বই লিফলেট উদ্ধার

এম এ আজিজ, স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহের র‌্যাবের অভিযানে (জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ) জেএমবির চার সদস্যকে আটক করেছে। তাদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট, ল্যাপটপ দুটি মোবাইল উদ্ধার করা হয়েছে। শনিবার মধ্যরাতে জেলার ফুলবাড়ীয়া উপজেলার জোরবাড়ীয়া থেকে তাদেরকে গ্রেফতার করে র‌্যাব।
র‌্যব-১৪ এর মিডিয়া অফিসার সিনিয়র এএসপি জোনাঈদ আফ্রাদ জানান, তাদের একটি দল শনিবার মধ্যরাতে খবর পায়, ময়মনসিংহের ফুলবাড়ীয়ার জোরবাড়ীয়া গ্রামের জনৈক মোঃ আবুল হোসেন বুলবুলের বাড়ির ভেতরে কতিপয় নিষিদ্ধ ঘোষিত জেএমবি’র সদস্যগণ একত্রিত হয়ে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করছে। এই সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৪, ব্যাটালিয়ন সদরের আভিযানিক দল রাতেই অভিযান পরিচালনা করে আবুল হোসেন বুলবুল, আক্কাছ আলী ও মোঃ হারুনকে আটক করে। তিনি আরো জানান, তাদের হেফাজত থেকে বিভিন্ন ধরনের উগ্রবাদীবই, লিফলেট এবং ল্যাপটপ উদ্ধার করা হয়। পরবর্তীতে তাদের দেয়া তথ্য মতে ওসমান গনি মল্লিক নামে আরো একজনকে আটক করা হয়। তাদের বাড়ি জোরাবড়িয়া ও ফুলবাড়ীয়ায়।
আটককৃতদের বরাত দিয়ে র‌্যাব জানায়, তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন উগ্রবাদী বক্তার বয়ান শুনতো এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্ভুদ্ধ হয় ও জেএমবির সমর্থক এবং সক্রিয় সদস্য হয়ে উঠে। তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করতো এবং মসজিদসহ বিভিন্ন জায়গায় গোপনে বৈঠক করে উগ্রবাদী ও নাশকতামূলক তালিম প্রদান করত এবং সংগঠনের জন্য নিয়মিতচাঁদা(ইয়ানত) উত্তোলন করে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত। এই তহবিল তারা বর্তমানে যেসব জেএমবি সদস্য জেলে বন্দী আছে তাদের হাজত থেকে বের করে এনে নতুনভাবে নাশকতা কার্যক্রম শুরু করাসহ সংগঠনের অন্যান্য খরচ বহন করার কাজে ব্যবহার করতো। উগ্রবাদ কায়েম করার লক্ষ্যে তারা দেশের বিভিন্ন অঞ্চলে নাশকতা করার পরিকল্পনা করছিল। আটককৃত জেএমবির সদস্যদের বিরুদ্ধে ফুলবাড়িয়া থানায় মামলা করেছে র‌্যাব।