মেধাবী স্কুল ছাত্রী তিথি পালের হত্যাকাণ্ডের প্রতিবাদে মানববন্ধন-শোক র‌্যালি অব্যাহত

গৌরীপুরে তিথি নিহতের দ্বিতীয় দিনেও ছিলো শোকের মাতম, কালো ব্যাজ ধারণ ॥ হত্যাকাণ্ডের বিচারসহ ৫দফা দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

মোস্তাফিজুর রহমান বুরহান ও মোখলেছুর রহমান :
মেধাবী স্কুলছাত্র তিথি হত্যাকাণ্ডের প্রতিবাদে ও দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে কর্মসূচীর দ্বিতীয় দিন বুধবার (১৫ জানুয়ারি/২০২০) ময়মনসিংহের গৌরীপুরে মানববন্ধন, শোক র‌্যালি, কালো ব্যাজ ধারণ ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।
এ দিকে আন্দোলনের প্রেক্ষিতে গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ বোরহান উদ্দিন শহরে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত সড়ক আইন অনুযায়ী অবৈধ ট্রলি ও যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করে মাইকিং করছেন। অনাকাঙ্খিত সড়ক দুর্ঘটনা রোধকল্পে করণীয় শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা আগামীকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি/২০২০) আয়োজন করেছেন গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম। এছাড়াও তিনি বুধবার থেকে ব্যাটারি চালিক অটোরিকসার ডানপাশ দিনে উঠানামা বন্ধকরণের জন্য লোহার ব্যারিকেট স্থাপনের জন্য মাইকে প্রচার-প্রচারণা চালান।
অপরদিকে গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে কালো ব্যাজ ধারণ, তিথি স্মরণে নীরবতা পালন ও স্মৃতিচারণ কর্মসূচী পালিত হয়েছে। বৃহস্পতিবার হত্যাকাণ্ডের বিচারের দাবিতে মানববন্ধন ও সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ১৩দফা দাবিতে স্মারকলিপি প্রধান কর্মসূচী রয়েছে।


এ দিকে বুধবার সকাল ৮টায় প্রতিভা পরিবার ও সর্বস্তরের জনগণের ব্যানারে শোক র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশ নেয় এনটিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল, ইক্বরা এডুকেশন, ভার্টেক্স টিচিং পয়েন্ট। মানববন্ধনে ‘যে যেখানে আছি ভাই, নিরাপদ সড়ক চাই, ঘাতক চালকের সর্বোচ্চ শাস্তি চাই, ড্রাইভিং লাইসেন্সবিহীন যানবাহন নিষিদ্ধকরণ, বালি বোঝাই ট্রাক ও লড়িসহ ভারী যানবাহন শহরে নিষিদ্ধকরণ, পথচারীদের জন্য ফুটপাট নির্মাণ ও স্কুল-কলেজের পাঠ্যসূচীতে ট্রাফিক আইন অন্তর্ভূক্তকরণ দাবি জানানো হয়।
সানের পরিচালক ওবায়দুর রহমানের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ বক্তব্য রাখেন সাবেক প্রধান শিক্ষক মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ, গৌরীপুর পৌরসভার কাউন্সিলার মাসুদ মিয়া রতন, মোঃ নাজিম উদ্দিন রাতুল, প্রতিভা মডেল স্কুলের নির্বাহী পরিচালক সমীরণ দেবনাথ, আনোয়ার হোসেন চন্দন, অমল চন্দ্র দাস, গৌরীপুর থানার সাবইন্সপেক্টর মোঃ নজরুল ইসলাম, গৌরীপুর মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক মোঃ রইছ উদ্দিন, সার্চ হিউম্যান রাইটসের সভাপতি আশিকুর রহমান, ভার্টেক্স টিচিং পয়েন্টের পরিচালক শফিকুল ইসলাম মিল্টন, এনটিটির প্রধান শিক্ষক আল ইমরান মুক্তা, এক্বরার পরিচালক শামীম আলভী প্রমুখ।


অপরদিকে শহরের নুরুল আমিন খান সড়কে সাদেক মেমোরিয়াল কিন্ডারগার্টেনের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা শোক র‌্যালি ও মানববন্ধন কর্মসূচী পালন করে। বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের পরিচালক ও গৌরীপুর পৌরসভার কাউন্সিলার মোঃ আব্দুল কাদির, নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল হাই খান পাঠান, প্রধান শিক্ষক শামছুন্নাহার বেগম, অভিভাবক আল আমিন, শিক্ষক লুৎফুন্নাহার লাকী, মোঃ সাইফুর রহমান রিফাত প্রমুখ।
এদিকে শহরের যানজট নিরসনের জন্য দ্বিতীয় দিনেও যুব সমাজ মাঠে নামে। শহরের বিভিন্ন পয়েন্টে যানবাহনের নিরাপত্তা ও সুশৃঙ্খলা ফেরাতে মোঃ আরিফুল ইসলাম, তারেক রহমান শিমুল, মওদুদ খান শুভ্র, রাজি উল হক দুর্জয়, সাদমান খান, তীর্থ পাল, তাহমিদ মাহদি আরাফ, ইনানুর রহমান, দ্বীপ রায়, রিয়াদ হাসান রানা, তারেক সিদ্দিকী নাবিলা, মোজাম্মেল ক, শিহাব, আকাইদ হোসেন, আরিয়ান ইসলাম অরণ্য দায়িত্ব পালন করেন।
উল্লেখ্য যে, গত সোমবার সকার ৭টা ২০মিনিটের দিকে শহরের পাটবাজার এলাকায় বালুবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মেধাবী ছাত্রী তিথি পাল ঘটনাস্থলে নিহত হন। আহত হয় তার বান্ধুবী রূপ চক্রবর্তী। দু’জনই ৫ম শ্রেণিতে জিপিএ-৫ পায়। ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয় গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে। তিথি পাল প্রাথমিক বিদ্যালয়ের সমাপনি পরীক্ষায় উপজেলায় মেধা তালিকায় ৫ম স্থান অর্জন করেছিলো। সংগীতেও প্রথম অর্জন করে।