মাঘের শীত ফাল্গুনের ফসল বিনষ্ট করছে

মোস্তাফিজুর রহমান বুরহান, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
চলছে ঋতুরাজ বসন্ত। ঋতু পরিক্রমায় শীতের বিদায় হয়ে গেছে। তবে বৈরী প্রকৃতিতে শীতের আমেজ আর ফাল্গুনের সকাল যেন গ্রাস করেছে মাঘের কুয়াশা। এমন চিত্রই দেখা গেলো ময়মনসিংহের গৌরীপুরে। বুধবার (১৯ ফেব্রæয়ারি/২০২০) সকাল ৮টা পর্যন্ত শহরের ব্যস্ততম রাস্তাগুলোতে শীতের প্রভাবে লোকজন ও যানবাহনের উপস্থিতি ছিলো অত্যন্ত কম। যাদেরকে দেখা গেলো, তারাও ছিলেন শীতে জবুতবু হয়ে বস্ত্রের ভিতরে। শহরের পাটবাজার, মধ্যবাজার, উপজেলা চত্বর ঘুরে দেখা যায়, যানবাহন চললে লাইট জ¦ালিয়ে।
মাঘ পেরিয়ে এখন ফাল্গুনের আগুন ঝরা রৌদ্র থাকার কথা। অথচ এ সপ্তাহ পেরিয়ে গেলেও শীতের কুয়াশা এখন প্রকৃতিতে বিরাজ করছে। এরই মধ্যে ভোরে ঘন কুয়াশায় খুব সকালে উঠা লোকজন অবাক হচ্ছেন। প্রাতঃভ্রমণকারীরা নাক-মুখ ডেকে চলতে হচ্ছে। এরই মধ্যে হালকা শীতের আমেজে ঘর ছেড়ে বিভিন্ন যানবাহনে বেরিয়ে পড়েছেন পেশাজীবী, কর্মজীবী এবং স্কুলের শিার্থীরা। এমন দৃশ্য শুধু গৌরীপুর নয়, আশপাশের উপজেলা ও জেলা শহরেও বিরাজ করছে।


অসময়ে কুয়াশার চাদরে গৌরীপুর ও আশপাশ এলাকা যেন ঢেকে দিয়েছে শীতের কুয়াশা। তবে সকাল হওয়ার সঙ্গে সঙ্গে আবার বাড়ছে প্রচন্ত তাপদাহ। এ যেন প্রকৃতিকর ভিন্নরূপ। এমনটাই জানালেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের কৃষি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সুমাইয়া আফরিন তানজু। এ দিকে গৌরীপুর ইউনিয়নের সাতুতী গ্রামের কৃষক আবুল মুনসুর জানান, অসময়ের কুয়াশায় ঝরে যাচ্ছে আমের মুকুল, নষ্ট হচ্ছে মৌসুমী শাক-সবজিও।
উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) নীলুফার ইয়াসমিন জানান, শীতের প্রভাবে আমের মুকুল ক্ষতিগ্রস্থ হওয়ার শংকা রয়েছে। আক্রমণ ঠেকাতে ছত্রাক নাশক স্প্রে করার জন্য পরামর্শ দেয়া হয়েছে। আর মৌসুমী সবজির তেম ক্ষতি হবে না।