ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

বাহাদুর ডেস্ক :

মেহেরপুরের ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস ইন্তেকাল করেছেন। শনিবার দুপুর ১টা ১০ মিনিটে সদর উপজেলার পিরোজপুর গ্রামে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, ভাষা সৈনিক নজির হোসেন বেশ কিছুদিন যাবৎ বার্ধক্যজনিত অসুখের কারণে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি ছিলেন। সম্প্রতি অবস্থার কিছুটা উন্নতি হলে পরিবারের সদস্যরা তাকে বাসায় নিয়ে যান। শনিবার আবারও অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার আগেই তিনি মারা যান।  মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র ও ৩কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্রেখ্য, ভাষা আন্দোলনের সময় মেহেরপুর উচ্চ ইংরেজী মডেল স্কুলের মুসলিম হোস্টেলের ছাত্ররা পোস্টারিং, পিকেটিংসহ গুরত্বপূর্ণ ভুমিকা পালন করেন। সে সময় অগ্রণী ভুমিকায় ছিলেন ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস। পরে ১৯৫৩ সালে ২১শে ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের নির্যাতন সহ কারাবরণ করতে হয় তাকে।

১৯৫৫ সালে মেহেরপুর সরকারী উচ্চ ইংরেজী মডেল স্কুলের ছাত্ররা শিক্ষকদের শত বাধা ও ভয় ভীতি উপেক্ষা করে একুশে ফেব্রুয়ারি উদযাপন করতে গিয়ে ক্লাস থেকে বের হয়ে যান। শিক্ষকদের আদেশ অমান্য করে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নজির হোসেন বিশ্বাসসহ কয়েকজন ছাত্র মিছিল করেন। এ অপরাধে ওই ছাত্রদের রাতে পুলিশ আটক করে এবং স্কুল থেকে রাজটিকিট দিয়ে বের করে দেয়া হয়। যে কারণে পরবর্তীতে আর উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেননি নজির হোসেন।

ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাসের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মেহেরপুর -২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক এ্যাড. ইব্রাহীম শাহীন, প্রেস ক্লাবের সভাপতি ফজুলল হকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

টি.কে ওয়েভ-ইন