আজ সোমবার ২০শে ফাল্গুন, ১৪৩০, ৪ঠা মার্চ ২০২৪

শিরোনাম:
গৌরীপুর জমিদার বাড়ীতে চলছে তারকব্রহ্ম হরিনাম মহাযজ্ঞ অনুষ্ঠান গৌরীপুরে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির মিলনমেলা ভারতীয় অবৈধ চিনির নিরাপদ ট্রানজিট গৌরীপুর ॥ আইনশৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ গৌরীপুরে জাতীয় ভোটার দিবস পালিত গৌরীপুরে বীমা দিবস পালিত তারাকান্দায় জাতীয় ভোটার দিবসে র‌্যালী ও আলোচনা সভা ৯৯০ জনের বিপরীতে হাসপাতালের শয্যা একটি: সংসদে স্বাস্থ্যমন্ত্রী এর চেয়ে ভালো নির্বাচন দেওয়া সম্ভব না: ইসি আনিসুর দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ১০, ২০২০, ৬:১৩ অপরাহ্ণ




বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন তারুণ্য

লাইফ স্টাইল :

বয়স বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে হারিয়ে যেতে থাকে ত্বকের তারুণ্য। সাধারণত ৩০ পেরোলেই শরীরের নানাবিধ সমস্যা দেখা দিতে থাকে। তবে একটু যত্ন নিলেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। মডেল : মৌ রহমান।

তবে আপনি জানেন কী ৩০, ৪০ বা ৬০ বছর বয়সেও ধরে রাখতে পারবেন পঁচিশের যৌবন। আসুন জেনে নিই বয়স বাড়লেও যেভাবে ধরে রাখবেন তারুণ্য–

মডেল : মৌ রহমান।

১. ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রথমেই প্রয়োজন পর্যাপ্ত ঘুম বা বিশ্রামের। পর্যাপ্ত ঘুমাতে হবে। কারণ ঘুম শরীর সুস্থ রাখে। যৌবনকে ধরে রাখতে ও সুস্থ থাকতে রোজ রাতে ১০টা থেকে ১০টা ৩০-এর মধ্যে ঘুমাতে যান এবং সকালে তাড়াতাড়ি উঠে শরীরচর্চা করুন।

২. সকালে ঘুম থেকে উঠে ও বিকালে সময় পেলে ব্যায়াম ও যোগাসন করুন। শারীরিক ব্যায়াম ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ও পেশির কাজ সহজ করে।

৩. যৌবনকে ধরে রাখতে জাঙ্কফুড বা তেলে ভাজা জাতীয় খাবার, বাইরের ফাস্টফুড ও বেশি মসলাযুক্ত খাবার খাবেন না। অল্প মসলা ও তেল দিয়ে রান্না করা খাবার খান। এ ছাড়া টাটকা সবজি, টিফিন হিসেবে খান সবজির স্যুপ ও সামুদ্রিক মাছ।

৪. সপ্তাহে ৩-৪ দিন খান মাছের তেল। কারণ মাছের তেলে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা দেহে বয়সের ছাপ রুখতে সাহায্য করে।

৫. তারুণ্য বা যৌবনকে ধরে রাখতে মানসিক চাপ নেয়া কমাতে হবে। এই রোগ যা অল্প বয়সেই মানুষকে বার্ধক্যের কবলে ঠেলে দেয়। মানসিক চাপ কমাতে ধ্যান, যোগব্যায়াম ও ভ্রমণ করতে পারেন।

মডেল : মৌ রহমান।

৬. অলস জীবন ত্যাগ করে শারীরিক পরিশ্রম করুন। শারীরিক পরিশ্রম দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং দেহে সঠিক মাত্রায় অক্সিজেনের সরবরাহ করে, যা কোষগুলোকে সতেজ রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে পরিশ্রম করুন।

৭. পর্যাপ্ত পানি পান করুন। পানি শরীরকে আর্দ্র রাখতে ও ত্বককে ঠিক রাখে। দেহের ওজন অনুযায়ী সারা দিনে কত লিটার পানি পান করবেন তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

৮. বেশি বয়সেও তারুণ্যতা বজায় রাখতে অবশ্যই ত্বক ও চুলের যত্ন নিতে হবে। কারণ কোঁচকানো ত্বক ও পেকে যাওয়া চুল বার্ধক্যের চিহ্ন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১