আজ রবিবার ১লা কার্তিক, ১৪২৮, ১৭ই অক্টোবর ২০২১

||
  • প্রকাশিত সময় : মে, ১১, ২০২০, ৬:১৬ অপরাহ্ণ




বিশ্ব জুড়ে সংক্রমিত মানুষের সংখ্যা ৪১ লাখ ছাড়ালো

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা ৪১ লাখ অতিক্রম করেছে। প্রাণ গেছে পৌনে ৩ লাখের বেশি মানুষের। সুস্থ হয়েছে সাড়ে ১৪ লাখ কোভিড-১৯ রোগী। রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে। আর অস্ট্রেলিয়ায় লকডাউন-বিরোধী বিক্ষোভ থেকে ১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিশ্বে আক্রান্ত ৪১ লাখ অতিক্রম

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাস পজিটিভ আসা মানুষের সংখ্যা ৪১ লাখ ৩২ হাজার ২৬৪ জন, এতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮১ হাজার ৫৭ জনের এবং সুস্থ হয়ে উঠেছে ১৪ লাখ ৫৫ হাজার ৫৯ জন। গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করে। আর গত ডিসেম্বরে চীনের উহানে একজনের শরীরে প্রথম ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। আক্রান্তে শীর্ষে যুক্তরাষ্ট্র (১৩ লাখ ৪৯ হাজার ৫৩৮)। এরপর স্পেন (২ লাখ ৬৪ হাজার ৬৬৩), ইতালি (২ লাখ ১৮ হাজার ২৬৮) এবং ব্রিটেন (২ লাখ ১৫ হাজার ২৬০)। রাশিয়া পঞ্চম স্থানে। ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১১ হাজারের বেশি সংক্রমণ ধরা পড়ায় মোট সংক্রমণ ২ লাখ ছাড়িয়েছে। নতুন করে ৮৮ জনের মৃত্যুতে মোট মৃত্যু ১ হাজার ৯১৫। গত এক সপ্তাহ ধরেই রাশিয়ায় প্রতিদিন সংক্রমণ বাড়ছে ১০ হাজারের বেশি করে। সরকারি কর্মকর্তারা দাবি করছেন, তারা গণহারে পরীক্ষা করায় সংক্রমণের ঘটনা বেশি।

অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভকারী গ্রেফতার

ভিক্টোরিয়া রাজ্যে এক লকডাউনবিরোধী বিক্ষোভ থেকে ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মেলবোর্নে পার্লামেন্ট ভবনের বাইরে জড়ো হয়েছিল প্রায় দেড়শ বিক্ষোভকারী। সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম ভঙ্গ করে বিক্ষোভ হয়। পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃতদের ১ হাজার ৬০০ অস্ট্রেলিয়ান ডলার (প্রায় ৮৯ হাজার টাকা) পর্যন্ত জরিমানা করা হতে পারে।

অন্যান্য দেশের পরিস্থিতি

বিধিনিষেধ শিথিল করার তিনদিনের মধ্যেই জার্মানিতে করোনা ভাইরাসের সংক্রমণের হার লাফিয়ে বেড়েছে। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান রবার্ট কেএল ইনস্টিটিউট-আরকেআই শনিবার জানিয়েছে সংক্রমণের হার এক দশমিক একে পৌঁছেছে। বুধবার পর্যন্ত এই হার ছিল মাত্র শূন্য দশমিক ছয়-পাঁচ।

চীনের উহানে এক মাসেরও বেশি সময় পর আবার নতুন সংক্রমণ ধরা পড়েছে। চীনে আরো ১৪ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। মাস্ক, গাউন, টেস্ট কিট ও ভেন্টিলেটরসহ ছয় ধরনের মেডিক্যাল সামগ্রী রপ্তানি না করার সিদ্ধান্ত নিয়েছে চীন। মহামারিতে প্রাণ হারানোদের স্মরণে তিন দিনের শোক ঘোষণার মধ্যেই লেকে জেট স্কি চালানোর কারণে সমালোচনার মুখে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ঘানার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, একটি শিল্প কারখানার ৫ শতাধিক শ্রমিকের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে প্রতিদিন আক্রান্তের হারও ৩০ শতাংশ বেড়েছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ক্ষমতা ছাড়তে না চাওয়াই অপসংস্কৃতি। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১