বিশ্বে করোনায় মৃত্যু ৬ লাখ ১৩ হাজার ছাড়াল

বাহাদুর ডেস্ক :

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি ৪৮ লাখ ৫২ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ১৩ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ২১৩ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৭০০ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৯ লাখ ৬ হাজার ৬৯০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৪৩ হাজার ৮৩৪ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৩৯ লাখ ৬১ হাজার ৪২৯ জন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২১ লাখ ২১ হাজার ৬৪৫ জন। এ পর্যন্ত মারা গেছে ৮০ হাজার ২৫১ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪৫ হাজার ৩১২ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৩৭২ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ১১ লাখ ৫৪ হাজার ৯১৭ জন, যাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৯৯ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৭ লাখ ৭৭ হাজার ৪৮৬ জন। আর মৃতের সংখ্যা ১২ হাজার ৪২৭ জন।

মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে মেস্কিকো। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৯ হাজার ৪৮৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৩৯৬ জন।

মৃত্যুতে পঞ্চম অবস্থানে আছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৫৮ জন এবং আক্রান্ত ২ লাখ ৪৪ হাজার ৬২৪ জন। মৃতের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ১৭৭ জন ও আক্রান্ত ১ লাখ ৭৬ হাজার ৭৫৪ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪২২ জনের। আর আক্রান্ত হয়েছে ৩ লাখ ১১ হাজার ৯১৬ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ৩ লাখ ৫৭ হাজার ৬৮১ জন, মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৮৪ জন। জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৩ হাজার ৪৮৭ জন, মারা গেছেন ৯ হাজার ১৭৩ জন। ইরানে আক্রান্ত ২ লাখ ৭৬ হাজার ২০২ জন, মারা গেছেন ১৪ হাজার ৪০৫ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৬৫ হাজার ৮৩ জন, মারা গেছেন ৫ হাজার ৫৯৯ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ১১ হাজার ১২৪ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ৮৫৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭ হাজার ৪৫৩ জন এবং মোট মৃতের সংখ্যা দুই হাজার ৬৬৮ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ১ লাখ ১৩ হাজার ৫৫৬ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

টি.কে ওয়েভ-ইন