আজ রবিবার ২২শে মাঘ, ১৪২৯, ৫ই ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম:
বিএনপির সমাবেশ সফল করার লক্ষে তারাকান্দায় প্রচার পত্র বিতরণ নারীরা কি বিয়ের প্রস্তাব দিতে পারবে? তারাকান্দায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত ময়মনসিংহ সদরের চুরখাইয়ে জমি মাপঝোককালে পিতাপুত্র নিহত সর্বস্তরে স্তরে চালু হোক শুদ্ধ বাংলা’ স্লোগানে‘ : গৌরীপুরে স্বজনের বর্ণমালার মিছিল ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট ময়মনসিংহ পুলিশ হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন করলেন ডিআইজি দেবদাস তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দালালদের উৎপাত আশ্রমে দিনের পর দিন ধর্ষণ, ‘ধর্মগুরুর’ যাবজ্জীবন যুগান্তরের ২যুগপূর্তিতে গৌরীপুরে ‘বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম কাপ দাবা টুর্নামেন্ট’র উদ্বোধন
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ১০, ২০২০, ৬:৪৭ অপরাহ্ণ




বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ১৬ লাখ, মৃত্যু প্রায় ৯৪ হাজার

অনলাইন ডেস্ক :

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে ৯৩ হাজার ৭০৬ জনে দাঁড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি এ তথ্য জানায়।

গত ডিসেম্বরে চীনে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বের ১৯২টি দেশে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫ লাখ ৬৭ হাজার ৫৯০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে কমপক্ষে ৩ লাখ ৫৭ হাজার মানুষ সুস্থ হয়ে উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।

কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র মারাত্মকভাবে আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে। করোনাভাইরাসে ইতালিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন এবং মারা গেছে ১৮ হাজার ২৭৯ জন। মৃতের এ সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে দেশটিতে প্রথম করোনাভাইরাসে মৃত্যু ঘটে। স্পেনে করোনাভাইরাসে ১ লাখ ৫২ হাজার ৪৪৬ জন আক্রান্ত এবং ১৫ হাজার ২৩৮ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ৪ লাখ ৫১ হাজার ৪৯১ জন আক্রান্ত এবং ১৫ হাজার ৯৩৮ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রে মৃত্যুর এ সংখ্যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ এবং আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ। দেশটিতে সবচেয়ে দ্রুত এ মহামারি ভাইরাস ছড়ানোর প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। ফ্রান্সে করোনাভাইরাসে ১২ হাজার ২১০ জনের মৃত্যু এবং ১ লাখ ১৭ হাজার ৭৪৯ জন আক্রান্ত হয়েছে। এরপর ব্রিটেনে করোনাভাইরাসে ৭ হাজার ৯৭৮ জনের মৃত্যু এবং ৬৫ হাজার ৭৭ জন আক্রান্ত হয়েছে। চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৩৩৫ এবং আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮৬৫ জনে দাঁড়িয়েছে। দেশটিতে ৭৭ হাজার ৩৭০ জন সুস্থ হয়ে উঠেছে।

নতুন দেশ হিসেবে বুধবার সোমালিয়া ও দিজবৌতি এই প্রথম একজন করে করোনা ভাইরাস সংক্রান্ত মৃত্যুর কথা জানানো হয় ।

এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনা ভাইরাসে মোট ৮ লাখ ১১ হাজার ৭২৩ জন আক্রান্ত এবং ৬৫ হাজার ৮১১ জন মারা গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ৪ লাখ ৭২ হাজার ১৮৪ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং ১৬ হাজার ৪৬৪ জনের মৃত্যু হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১ লাখ ২৮ হাজার ৬৯০ জন আক্রান্ত ও ৪ হাজার ৫১৪ জন মারা গেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোট ৮৮ হাজার ৯৮৫ জন আক্রান্ত এবং ৪ হাজার ৩৫৭ জনের মৃত্যু হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনাভাইরাসে ৪৬ হাজার ৮৩৩ জন আক্রান্ত এবং ১ হাজার ৮৭৫ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ১১ হাজার ৯৫৩ জন আক্রান্ত হয়েছে এবং ৬২৭ জন মারা গেছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ৭ হাজার ২২৫ জন আক্রান্ত ও ৫৮ জনের মৃত্যু হয়েছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮