আজ বৃহস্পতিবার ২৩শে আষাঢ়, ১৪২৯, ৭ই জুলাই ২০২২

বাহাদুর ডেস্ক || ওয়েব-ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ১৯, ২০২২, ১০:২৯ অপরাহ্ণ




ফাইজারের জেনেরিক ওষুধ তৈরির সাব-লাইসেন্স পেল বেক্সিমকো

দেশের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল কোভিড-১৯ প্রতিষেধক ফাইজারের জেনেরিক সংস্করণ উৎপাদনের সাব-সাইসেন্স পেয়েছে। শনিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। জাতিসংঘ সমর্থিত সংস্থা মেডিসিন প্যাটেন্ট পুলের (এমপিপি) পক্ষ থেকে থেকে সাব-লাইসেন্স পেয়েছে বেক্সিমকো। ফাইজার বর্তমানে নির্মাট্রেলভির এবং রিটোনাভিরের সংমিশ্রণ প্যাপলোভিড ব্র্যান্ডের অধীনে রয়েছে।

চুক্তির অধীনে, সফল প্রযুক্তি স্থানান্তর এবং নিয়ন্ত্রক সংস্থা থেকে উৎপাদনের অনুমোদনের পর বাংলাদেশে এই ওষুধটি তৈরি করবে বেক্সিমকো ফার্মা। এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে বেক্সিমকো ফার্মকে এমএসডি এবং রিজব্যাক বায়েথেরাপিউটিপ দিয়ে তৈরি আরেকটি কোভিড-১৯ ওষুধ মলনুপিরাভির তৈরি করার সাব-লাইসেন্স প্রদান করে এমপিপি।

নির্মাট্রেলভির সারস-কোভ-২ এর প্রতিলিপির জন্য প্রয়োজনীয় এনজাইমকে বাধা দেয় এবং রিটোনাভির হলো একটি শক্তিশালী সাইটোক্রোম পি৪৫০( সিওয়াইপি) ৩এ৪ ইনহিবিটর এবং যা নির্মাট্রেলভিরের জন্য ফার্মাকোকিনেটিক বুস্টিং এজেন্ট হিসেবে কাজ করে। হাসপাতালে ভর্তি বা মৃত্যু ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক এবং শিশু রোগীদের মৃদু থেকে মাঝারি কোভিড-১৯ চিকিৎসার জন্য গত বছরের ডিসেম্বরে জরুরি ব্যবহারের অনুমোদন দেয় মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান জানান, মলনুপিরাভিরের পর কোভিড প্রতিষেধক ফাইজারের জেনেরিক সংস্করণ উৎপাদনে বেক্সিমকো ফার্মাকে সাব-লাইসেন্স দেওয়া আমাদের জন্য আনন্দের। এমপিপি’র সহযোগিতায় স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে কোভিড-১৯ মোকাবিলায় সাশ্রয়ী মূল্যে বিভিন্ন চিকিৎসা সেবা প্রদান আমাদের প্রতিশ্রুতি এবং উচ্চ মানের জেনেরিক ওষুধের প্রস্তুতকারক হিসেবে বেক্সিমকোর শক্তিমত্তার প্রতিফলন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১