প্রতি ১০ জনের মধ্যে একজন করোনা আক্রান্ত: ডব্লিউএইচও

বাহাদুর ডেস্ক :

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, বিশ্বে প্রতি ১০ জনের মধ্যে একজন এরই মধ্যে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এই সংক্রমণ বিশ্বের বৃহৎ জনগোষ্ঠীকে বিপদের মধ্যে ঠেলে দিচ্ছে।

সোমবার ডব্লিউএইচওর নির্বাহী পর্ষদকে এই আশঙ্কার কথা জানান সংস্থাটির শীর্ষ আপৎকালীন বিশেষজ্ঞ মাইক রায়ান। বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

কোভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন তিনি৷ এই সময় সংস্থার প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস উপস্থিত ছিলেন৷
রায়ান বলেন, এখন পর্যন্ত আমাদের হাতে থাকা সব থেকে ভালো পরিসংখ্যান অনুযায়ী, হয়তো এরই মধ্যে বিশ্বের মোট জনসংখ্যার ১০ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভিন্ন ভিন্ন দেশে আক্রান্তের হার ভিন্ন, গ্রামে ও শহরে আক্রান্তের হার ভিন্ন এবং বয়স ভিত্তিতেও আক্রান্তের হারও ভিন্ন। তবে মোদ্দাকথা হচ্ছে– বিশ্বের বৃহৎ জনগোষ্ঠী এখনও মারাত্মক ঝুঁকির মধ্যে রয়ে গেছে।

বিশ্বের জনসংখ্যা ৭৬০ কোটি ধরলে মাইকেল রায়ানের হিসেবে প্রায় ৭৬ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন৷ তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বর্তমান হিসেবে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন কোটি৷

রায়ান এ বিষয়ে বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে কোভিড-১৯ সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। ইউরোপের কিছু কিছু অংশ এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলেও সংক্রমণ ও মৃত্যু বাড়ছে।

‘আমরা এখন খুব কঠিন সময়ের দিকে এগিয়ে যাচ্ছি। এই রোগ এখনও ছড়াচ্ছে’-যোগ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিশেষজ্ঞ।

চীনের উহান থেকে করোনাভাইরাসের উৎপত্তি। ১০ মাসেও এটি এখনও নিয়ন্ত্রণে আসেনি। ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বে মারা গেছেন ১০ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ। আর আক্রান্ত ৩ কোটি ৫৭ লাখের বেশি মানুষ।

টি.কে ওয়েভ-ইন