পূর্বধলা সরকারি কলেজে বঙ্গবন্ধুর ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :
আজ ঐতিহাসিক ৭ই মার্চ, ১৯৭১সালের এই দিনে বাংলার অবিসংবাদিত নেতা হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ততকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ল জনতার উদ্দেশ্যে যে দিকনির্দেশনা মুলক ভাষণ দিয়েছিলেন আজ তা আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃত।

জাতিসংঘের সহযোগী সংগঠন ইউনেসকো কতৃক ইতিমধ্যেই এই ভাষণটি বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি হিসাবে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনল রেজিষ্টারে স্থান পেয়েছে। বাঙ্গালির এই গৌরবোজ্জ্বল দিবস উপলক্ষে শনিবার (৭মার্চ) পূর্বধলা সরকারি কলেজের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধু ভাষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২৭ জন শিার্থীর অংশগ্রহণে প্রতিযোগিতার বাছাইপর্ব অনুষ্ঠিত হয় ৫ই মার্চ।

বাছাইপর্বে ১৩ জনকে মুল পর্বের জন্য নির্বাচিত করা হয়। ৭ই মার্চ উদযাপন উপলে সকাল ১১টায় কলেজের হলরুমে কলেজের অধ্য (ভারপ্রাপ্ত) আনোয়ারুল হক (রতন) এর সভাপতিত্বে প্রতিযোগিতা শুরু হয়। কলেজের মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব জনাব মোঃ এমদাদুল হক বাবুলের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আব্দুল আওয়াল, শামসুল হক শামীম, প্রেসকাবের সভাপতি সৈয়দ আরিফুজ্জামান মাছুম, ছাত্রলীগ নেতা রোম্মান তালুকদার। প্রতিযোগিতায় ৬জন শিার্থীকে চূড়ান্তভাবে বাছাই করে মুজিব বর্ষের সেরা শিার্থী হিসাবে ঘোষনা করা হয়। সেরা শিার্থীরা হলো প্রীতি সরকার, স্নেহা রায় চৌধুরী, বিপুল দে, শাহিনা আক্তার শিলা, মৌমিতা সাহা ও আমেনা আক্তার। ভারপ্রাপ্ত অধ্য জানান, এই ৬জন শিার্থীকে কলেজের নিজস্ব তহবিল থেকে এক বৎসর বৃত্তি প্রদান করা হবে। অনুষ্ঠান শেষে জয়বাংলা শ্লোগানের মধ্য দিয়ে সকলেই অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।

টি.কে ওয়েভ-ইন