আজ মঙ্গলবার ১৪ই ফাল্গুন, ১৪৩০, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪

শিরোনাম:
দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা শবে বরাত সম্পর্কে হাদিস ও এর ফজিলত তারাকান্দায় ঘোড়ামারা খাল ভরাট করে পানি নিস্কাশনের ব্যাঘাত সৃষ্টি করা ১৩ গ্রামের দূর্ভোগ ময়মনসিংহ জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনে মাহফুজ আহ্বায়ক সদস্য সচিব শহিদুল্লাহ! চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা তারাকান্দায় ঋন দেয়ার প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়েছে প্রতারকচক্র, ম্যানজার আটক ২৫ বছরে যুগান্তর : গৌরীপুরের শিশু উৎসব জাতীয় প্রাথমিক শিক্ষা পদকে গৌরীপুরে সেরা দু’স্বজন গৌরীপুরে বিএনপির লিফলেট বিতরণ কর্মসূচিতে পুলিশের বাঁধা \ সাবেক উপজেলা চেয়ারম্যানসহ গ্রেফতার-৩
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : ফেব্রুয়ারি, ১১, ২০২৪, ৭:৩৪ অপরাহ্ণ




পাকিস্তানে জোট গঠন নিয়ে জটিল সমীকরণ

পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা (১৩৪ আসন) পায়নি। এর ফলে জোট করতে বাধ্য দলগুলো। তবে এ নিয়ে তৈরি হয়েছে জটিলতা।

নির্বাচনে ইমরানপন্থি স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৯৭টি আসন। অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৬টি আসনে জয় পেয়েছে। আর বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসনে জয় পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। করাচি-ভিত্তিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭টি আসন জিতেছে।

কেন্দ্রে সরকার গঠন করতে চায় পিটিআই

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান আদিয়ালা কারাগারে বন্দি। তবে সেখান থেকেই দলকে নির্দেশনা দিচ্ছেন তিনি। নির্বাচনে ইমরানপন্থি স্বতন্ত্র প্রার্থীরা সবার চেয়ে এগিয়ে থাকায় তারা কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে সরকার গঠন করতে চায়।

রোববার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন পিটিআইয়ের আইনজীবী উমায়ের খান নিয়াজি।

এর আগেও দলটির পক্ষ থেকে বলা হয়, পাকিস্তানের প্রধানমন্ত্রী কে হবেন তা নির্ধারণ করবেন ইমরান খান।

প্রধানমন্ত্রী হতে চান বিলাওয়াল

পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এবার দেশটির প্রধানমন্ত্রী হতে চান। তার দলের মুখপাত্র খুরশিদ আলম এর আগে সাংবাদিকদের জানান, যদি নওয়াজ শরিফকে বাদ দিয়ে বিলাওয়ালকে প্রধানমন্ত্রী বানানো হয় তবে তাদের দল পিএমএল-এনের সঙ্গে জোট করবে।

ইতোমধ্যে পিপিপি চেয়ারম্যান আসিফ আলি জারদারির সঙ্গে পিএমএল-এনের নেতা শাহবাজ শরিফ বৈঠক করেছেন। তবে তাদের মধ্যে কী চুক্তি হয়েছে তা এখনো অস্পষ্ট।

এ ব্যাপারে বিলাওয়াল সাংবাদিকদের জানিয়েছেন, পিএমএল-এনের সঙ্গে জোট গঠন নিয়ে পিপিপির আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি।

এদিকে পিপিপি সোমবার ইসলামাবাদে কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক ডেকেছে।

নওয়াজকে প্রধানমন্ত্রী করতে চায় পিএমএল-এন

পিএমএল-এন নির্বাচনে বহু আগে থেকেই নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী বানাতে চায়। দলটি নির্বাচনে দল বিবেচনায় সবচেয়ে বেশি আসনও পেয়েছে জাতীয় পরিষদে। এজন্য সবার আগেই জোট গঠনের তৎপরতায় সরব দেখা যায় নওয়াজকে।

এবার দলটির নেতা ও পাকিস্তানের সাবেক আইনমন্ত্রী আজম নাজির তারার বলেছেন, এটা সবাই জানে যে, কোনো একক রাজনৈতিক দলের স্বাধীনভাবে সরকার গঠনের ম্যান্ডেট নেই। তাই জোট গঠন করাই আমাদের লক্ষ্য।

স্বতন্ত্রদের সঙ্গে যোগাযোগ করছে পিপিপি

পিএমএল-এনের পর এবার ইমরানপন্থি স্বতন্ত্রদের দলে ভেড়ানোর চেষ্টা করছে পিপিপি। দলটি জানিয়েছে, ইতোমধ্যে একাধিক বিজয়ী স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে যোগাযোগ করেছে পিপিপি।

পিপিপি জানিয়েছে, স্বতন্ত্রদের জন্য আমাদের দরজা সব সময়ই খোলা আছে। তাছাড়া স্বতন্ত্রদের প্রতিও দৃষ্টি রেখেছে পিপিপি।

তবে এ ব্যাপারে পিটিআই বলছে, তারা কোনো দলে যোগ দেবে না।

বৈঠকের পর দুই দলের দুই মত

মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) সঙ্গে ঘণ্টাখানেক বৈঠকের পর পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ জানিয়েছেন, দলটি তাদের সঙ্গে জোট করতে রাজি হয়েছে। তিনি জানান, এক ঘণ্টার বৈঠকের পর আসন্ন সরকারে একসঙ্গে কাজ করার জন্য একটি নীতিগত চুক্তিতে পৌঁছেছে এ দুই দল।

এদিকে বৈঠক থেকে বের হয়ে এমকিউএম-পি নেতা খালিদ মকবুল সিদ্দিকী বলেছেন, পিএমএল-এনের সঙ্গে আমাদের সরকার গঠন নিয়ে কোনো কথা হয়নি। করাচিতে সাংবাদিকদের সঙ্গে তিনি এ কথা বলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন এমকিউএম-পি এর খালিদ মকবুল সিদ্দিকী, ড. ফারুক সাত্তার, কামরান তেসোরি এবং মোস্তফা কামাল। আর পিএমএল-এনের পক্ষ থেকে নওয়াজ ও শাহবাজ শরিফ, ইসহাক দার, মরিয়ম নওয়াজ, রানা সানাউল্লাহ, আয়াজ সাদিক, খাজা সাদ রফিক প্রমুখ উপস্থিত ছিলেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯