পাকিস্তানে এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত

A plume of smoke is seen coming from an area after a Pakistani F-16 crashed during a rehearsal ahead of Pakistan Day military parade in Islamabad on March 11, 2020. - A Pakistani F-16 fighter jet crashed in Islamabad on March 11 in an apparent accident during a rehearsal for an upcoming military parade in the capital, officials said. (Photo by Aamir QURESHI / AFP)

বাহাদুর ডেস্ক :

মহড়া চলাকালে পাকিস্তান বিমান বাহিনীর একটি এফ-১৬ বিমান বিধ্বস্ত হয়েছে। বুধবার রাজধানী ইসলামাবাদের শাখারপারিয়ানে এই দুর্ঘটনা ঘটেছে।

বিমান বাহিনীর মুখপাত্র বলেন, ২৩ মার্চের প্যারেডকে সামনে রেখে এই মহড়া চলছিল।

ঘটনাস্থলে উদ্ধারকারী দলকে পাঠানো হয়েছে। দুর্ঘটনার কারণ বের করতে বিমানবাহিনীর সদরদফতর থেকে একটি তদন্ত দল গঠন করতে নির্দেশ দেয়া হয়েছে।

বিমানের পাইলট ও সহ-পাইলটকে নিয়ে বিবৃতিতে কোনো মন্তব্য করা হয়নি। পাক বাহিনীর এক মুখপাত্র বলেন, আমরা ক্ষয়ক্ষতি মূল্যায়ন করে দেখছি।

গত মাসেও পাকিস্তানের একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছিল।

সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, একটি বিমান বাঁক নেয়ার চেষ্টার সময় মাটির দিকে নেমে যাচ্ছে। আর সেটি থেকে আকাশের দিকে কুণ্ডলী পাঁকানো ধোঁয়া বের হয়ে আসছে।

পাকিস্তানের সামরিক অস্ত্রাগারে সবচেয়ে মূল্যবান যুদ্ধবিমানের মধ্যে এফ-১৬ অন্যতম। দেশটির অর্ধশত এফ-১৬ বিমানের বহর রয়েছে। যার দাম চল্লিশ মিলিয়ন ডলারের মতো।

দক্ষিণ এশিয়ার পরমাণু অস্ত্রধর দেশটির সামরিক ও বেসামরিক বিমানের নিরাপত্তার অস্থিতিশীল ইতিহাস রয়েছে। সেখানে প্রায়ই বিমান দুর্ঘটনার ঘটনা ঘটছে।

গত বছরের জুলাইয়ে একটি ছোট্ট সামরিক বিমান বাহিনী বিধ্বস্ত হয়ে ১৮ জন নিহত হয়েছেন। রাওয়ালপিন্ডির একটি আবাসিক এলাকায় এই দুর্ঘটনা ঘটেছ।

টি.কে ওয়েভ-ইন