নোঙর সাংস্কৃতিক সংসদের উদ্যোগে কবি আল মাহমুদ স্মরণ ও কবিতা উৎসব

 

মোখলেছুর রহমান, স্টাফ রিপোর্টারঃ 
নোঙর সাংস্কৃতিক সংসদ ময়মনসিংহ’র উদ্যোগে শুক্রবার (২৬ফেব্রুয়ারি ২০২১) মুসলিম ইনস্টিটিউট মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও প্রয়াত কবি আল মাহমুদ স্মরণে কবিতা উৎসব ও আলোচনা সভার আয়োজন করে।
উক্ত সভায় নোঙর সাংস্কৃতিক সংসদ এর পরিচালক রিয়াদুল ইসলাম শাহীন’র সভাপতিত্বে ও সহকারী পরিচালক এবং ঈশ্বরগঞ্জ আইডিয়াল কলেজের রসায়ন বিজ্ঞান প্রভাষক রাকিবুল হাসান রাকিব’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ জজকোর্টের সিনিয়র আইনজীবী বিশিষ্ট লেখক এডভোকেট একেএম আমান উল্লাহ বাদল, প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট আবৃত্তিকার ও অভিনয় শিল্পী মুস্তাগিছুর রহমান মোস্তাক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সোহাগী ইউনিয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা প্রভাষক, কবি ও সাংবাদিক মোখলেছুর রহমান।
প্রধান আলোচক মুস্তাগিছুর রহমান মোস্তাক বলেন, ′′ভাষার মাসে আমরা সকল ভাষা শহীদদের শ্রদ্ধার সাথে স্মরণ করি। যাদের রক্তের বিনিময়ে আমরা মাতৃভাষা পেয়েছি তারা এ দেশের সূর্য সন্তান।” সেইসাথে তিনি কবি আল মাহমুদের জীবন ও জগৎ নিয়ে এক বিশদ আলোচনা করেন তিনি। বিশেষ অতিথির বক্তব্যে কবি মোখলেছুর রহমান বলেন, ′′আল মাহমুদ একজন আধুনিক জীবন চেতনার কবি ছিলেন। তাঁর কবিতায় সংসার, সমাজ, ধর্ম, নারীপ্রেম ও বাংলার রুপবৈচিত্র্য চমৎকারভাবে ফুটে উঠেছে।”

এছাড়াও অন্যান্য কবির কবিতাও সেখানে আবৃত্তি করা হয়। তাদের মধ্যে স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি ছাইদুর রেজা, রাকিবুল হাসান, হাসনাইন সাজিব, আবুল কালাম আজাদ, হাসান ফখরুল, ওয়ালিউল ইসলাম, দিল মাহমুদ সাব্বির, আসাদুল্লাহ আকন্দ, হাসান আল আদিব, হাসান ইশরাফ, সাবিহা ইবনাত সূরা প্রমুখ।

Print Friendly, PDF & Email