নেত্রকোনায় চিতাবাঘের শাবক!

নেত্রকোনা প্রতিনিধি :

নেত্রকোনার কলমাকান্দার জঙ্গল থেকে একটি চিতাবাঘের শাবক আটক করা হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলার খারনৈ ইউনিয়নের বামনগাঁও গ্রামের আবদুল মালেকের জঙ্গল থেকে এলাকাবাসী ওই চিতা বাঘের শাবকটি আটক করে।

পরে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পুলিশ উপজেলা প্রশাসনের কাছে ওই শাবকটি হস্তান্তর করে।

এ সংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে শাবকটিকে দেখার জন্য বিপুল সংখ্যক উৎসুক জনতা সেখানে ভিড় করে।

খারনৈ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওবায়দুল হক বলেন, সকাল ৭টার দিকে আবদুল মালেকের জঙ্গলে সাইফুল নামে এক যুবক একটি কাঁঠাল গাছের ডালে বসা চিতাবাঘের শাবকটি দেখতে পায়। স্থানীয় লোকজন ছুটে এসে ধাওয়া করলে চিতা শাবকটি পাশে মঙ্গলেশ্বরী নদীতে পড়ে যায়।

তিনি বলেন, এক পর্যায়ে লোকজন ওই চিতা শাবকটিকে জাল দিয়ে ধরে কোমরে পাটের মোটা দড়ি পেঁচিয়ে আটকে রাখে। পরে বেলা সাড়ে ১১টার দিকে ওই শাবকটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানার কাছে হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে ইউএনও জানান, খবর পেয়ে থানা পুলিশ ওই এলাকায় গিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের সহযোগিতায় চিতা শাবকটি উদ্ধার করে উপজেলা পরিষদ চত্বরে নিয়ে আসে। শাবকটি সুস্থ আছে কিনা তা দেখার জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়েছে। তাছাড়া বন বিভাগের লোকজনকে খবর দেয়া হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা আসলেই তাদের কাছে চিতা শাবকটিকে হস্তান্তর করা হবে।

এ ব্যাপারে ভেটেরিনারি সার্জন ডা. ফারুক হোসেন বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি একটি চিতাশাবক। যার দৈর্ঘ্য লেজসহ প্রায় ২ ফুট ও ওজন ২ সোয়া কেজি। শাবকটি এখন সুস্থ আছে।