দেশে করোনায় আরও ৪৮ জনের প্রাণহানি, শনাক্ত ২৬৯৫

বাহাদুর ডেস্ক :

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায় ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সর্বমোট মৃতের সংখ্যা বেড়ে তিন হাজার ৮৩ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কোভিড-১৯ রোগ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এমন তথ্য দেয়া হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এ সময়ে ১২ হাজার ৯৩৭টি নুমনা পরীক্ষা করা হয়েছে। যাদের মধ্যে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৯৫ জন।

এতে দেশে সবমিলিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৩৩৪ হাজার ৮৮৯ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৮৩ শতাংশ।

তিনি বলেন, শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩১ শতাংশ। যারা ২৪ ঘণ্টায় মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩৬ জন আর নারী ১২ জন।

‘গত একদিনে সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার ৬৬৮ জন। এ নিয়ে করোনা থেকে মোট সেরে ওঠার সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৩২ হাজার ৯৬০ জনে।’

এই চিকিৎসক বলেন, এই পর্যন্ত দুই হাজার ৪২৪ জন পুরুষ করোনায় মারা গেছেন। আর নারী মারা গেছেন ৬৫৯ জন।

৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তের কথা জানিয়েছে সরকার। এর দুই মাসের মধ্যে দেশের ৬৪টি জেলায় তা ছড়িয়ে পড়ে।

মূলত মে মাসের শেষের দিকে ঈদুল ফিতরের সপ্তাহ দুয়েক পর থেকে রাজধানীর বাইরে খুব দ্রুত মহামারী বাড়তে দেখা গেছে। এ সময় দৈনিক নতুন রোগী শনাক্ত তিন হাজারের ওপরে চলে যায়।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের(আইইডিসিআর) তথ্য বিশ্লেষণ বলছে, গত ঈদুল ফিতরের পর ২৭ মে পর্যন্ত দেশে মোট আক্রান্তের ৫৪ শতাংশই ছিল রাজধানীতে। আর বাকি ৪৬ শতাংশ রোগী ছিল ঢাকার বাইরে।

এরপর গতকাল বুধবারের হিসাবে দেখা গেছে, মোট আক্রান্তের ৬৯ শতাংশই রাজধানী ঢাকার বাইরের বাসিন্দা। এই দুই মাসের ব্যবধানে রাজধানীতে আক্রান্তের সংখ্যা তিন গুণের বেশি বেড়েছে। আর রাজধানীর বাইরে আক্রান্ত বেড়েছে ১২ গুণ।

টি.কে ওয়েভ-ইন