আজ মঙ্গলবার ২২শে আষাঢ়, ১৪২৯, ৬ই জুলাই ২০২২

শিরোনাম:
ঈদের দিন বৃষ্টির পূর্বাভাস তারাকান্দায় অটোরিকশা চালক ছামাদের হত্যাকারীদের গ্রেপ্তার ও ফাসিঁর দাবীতে মানববন্ধন ফুলবাড়িয়ার দেওখোলা ইউনিয়নে শান্তিপুর্ণ পরিবেশে টিসিবি’র পণ্য বিতরণ ময়মনসিংহে কোতোয়ালীর অভিযানে পরোয়ানাভুক্তসহ গ্রেফতার ১৬ ময়মনসিংহে পিবিআইয়ের অভিযানে অপহৃত মাদ্রাসা ছাত্রী উদ্ধার তারাকান্দায় অটো চালকসহ ২ জনের মরদেহ উদ্ধার তারাকান্দায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার ময়মনসিংহে কোতোয়ালী পুলিশের অভিযানে সাজা ও পরোয়ানাভুক্তসহ গ্রেফতার ১৫ গৌরীপুরে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ কৃষকসহ ৫৪০জন কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ তারাকান্দায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
রফিক বিশ্বাস || নিজস্ব প্রতিবেদক, তারাকান্দা
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ৩১, ২০২২, ৬:৪৩ অপরাহ্ণ




তারাকান্দায় বোর চাষে ব্যস্ত কৃষকেরা

ময়মনসিংহের তারাকান্দায়  শীতকে উপেক্ষা করে বোরো ধানের চারা রোপণে ব‌্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা জমিতে চারা রোপণ করছেন। এ বছর এলাকার অধিকাংশ কৃষক ব্রি-২৮ জাতের ধান চাষের জন্য বীজতলা তৈরি করেছেন বলে জানা গেছে।
সরেজমিনে দেখা যায়, তারাকান্দা উপজেলার প্রত্যন্ত গ্রাম জুড়ে এখন চলছে বোরো ধানের চারা রোপণের মহোৎসব। কৃষকদের কেউ বীজতলা থেকে চারা তুলছেন, আবার অনেকেই চারা রোপণ করছেন। আবার কেউবা জমি প্রস্তুত করতে ব‌্যস্ত রয়েছেন। আগাম তৈরি বীজতলাতে এবারও এই অঞ্চলের কৃষকেরা আগাম চারা রোপণের কাজ শুরু করেছেন। ক্ষেত প্রস্তুত করার লক্ষ‌্যে জমিতে সেচ ও হাল চাষের কাজেও ব্যস্ত দেখা গেছে এলাকার অনেক কৃষকদের।
চাড়িয়া গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, জমি প্রস্তুত করে চারা উত্তোলন করছি জমিতে রোপণের জন্য। বোরো ফসলটি ভাল হলে পরিবার পরিজনদের নিয়ে সুখে-শান্তিতে থাকতে পারবো। তাই যত্ন সহকারে জমি তৈরি করে চারা রোপণের প্রস্তুত্তি নিচ্ছি। আবহাওয়া অনুকূলে থাকলে ভাল ফসল পাবো বলে আশা রাখি।
রামপুর গ্রামের কৃষক হারুন অর রশিদ বলেন, নিজেদের জমি থাকায় আগাম চাষ শুরু করেছি। এতে ধানও আগে কাটা পড়বে এবং দামও বেশি পাওয়া যাবে। এ বছর এলাকার কৃষকেরা ব্রি ধান-৮১, ৮৮, ৮৯ সহ বিভিন্ন জাতের ধানের বীজতলা তৈরি করছেন।
কৃষক নছিম উদ্দিন বলেন, আমার নিজের জমি নেই, তাই বর্গাচাষ করি। এরই মধ্যে চারা তৈরি হয়ে গেছে এবং জমি চাষ শুরু করেছি।
স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান বলেন, আমার ব্লকে কৃষকদের সুষম মাত্রায় সার ব্যবহার, জৈব-অজৈব-গুটি ইউরিয়া সার প্রয়োগ, পোকামাকড় দমনসহ কৃষকদের নানাবিধ পরামর্শ প্রদান করা হয়ে থাকে।
তারাকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা রকিব আল রানা জানান, এবছরে চলতি মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নে ২১,৫৬৫ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষ‌্যমাত্রা ধরা হয়েছে। এই লক্ষ‌্যমাত্রা অর্জনের জন‌্য প্রতিনয়িত মাঠে কৃষকদের পাশে থেকে সুপরামর্শ দেয়া হচ্ছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১