জয়িতা শিল্পীর চতুর্থ কাব্যগ্রন্থ রক্তধারায় বঙ্গবন্ধু

 এম এ আজিজ, স্টাফ রিপোর্টার:

ময়মনসিংহ জয়িতা শিল্পী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক-স্নাতকোত্তর, ক্রিমিনোলজি এন্ড ক্রিমিনাল জাস্টিজসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ সাইন্সে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। ২৭তম বিসিএস পরীায় উত্তীর্ণ হয়ে পুলিশ প্রশাসনের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। জাতিসংঘ শান্তিরা মিশন ডি আর কঙ্গোতে তিনি দতার সাথে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

দেশে-বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক প্রশিণ সম্পন্ন পুলিশ ক্যাডারের এই কর্মকর্তা মাগুরা জেলা পুলিশ, খুলনা মেট্টোপলিটন পুলিশ (কেএমপি), ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি)সহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দতার সাথে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হিসাবে অত্যন্ত সুমামের সাথে দায়িত্ব পালন করছেন। পুলিশ প্রশাসনের উচ্চ পদস্থ হয়ে গুরু দায়িত্ব পালনের পরও তিনি শিল্প ও সাহিত্য চর্চায় পিছিয়ে নেই। প্রশাসনিক শত ব্যস্ততার মাঝেও তিনি লিখছেন কবিতা, গল্প ও প্রবন্ধ বই। ইতোমধ্যেই তার প্রকাশিত ৫টি বই পাঠক মহলে ব্যাপক সারা জাগিয়েছে।

এই খ্যতিমান গুনি লেখকের প্রকাশিত বইগুলো হলো, জলে দাগ কেটে দিও ( কাব্যগ্রন্থ-২০১৩), রাজারবাগে প্রজার পুলিশ (প্রবন্ধ-ছোট গল্প-২০১৭), উড়াল পাখি মন (কাব্যগ্রন্থ-২০১৮), মানুষের কথা (ছাট গল্প-২০১৯) ও ঘরের মধ্যে ঘর শূন্য (কাব্যগ্রন্থ-২০১৯)। একুশে বইমেলা-২০২০ এ খ্যাতি অর্জনকারী এই লেখকের চতুর্থ কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে।

জোনাকী প্রকাশনী (স্টল নং ৬৯০-৬৯৩) এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে। ‘রক্তধারায় বঙ্গবন্ধু’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা, কর্ম, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখা প্রায় আশিটির মত কবিতা কাব্যগ্রন্থটিতে স্থান পেয়েছে। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে পাঠক মহলের হৃদয়ের গভীরে নাড়া দিবে। মুজিববর্ষ উপলে প্রকাশিত এই বিশেষ কাব্যগ্রন্থটি উৎসর্গ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।