গৌরীপুরে শ্বাসকষ্টে একজনের মৃত্যু অপরজনও শ্বাসকষ্টে আক্রান্ত!

প্রধান প্রতিবেদক :
ময়মনসিংহের গৌরীপুরে শ্বাসকষ্টে আবু সাঈদ (৬৩) শনিবার ( ২৮ মার্চ/২০২০) সকালে মারা যান। প্রতিবেশী হাবুল মিয়াও দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে আক্রান্ত। অথচ মুর্হূতে মাঝে গুজব রটে যায়, মৃত আবু সাঈদকে দেখতে গিয়ে এবার শ্বাসকষ্টে আক্রান্ত হাবুল মিয়াও। মৃতের দাফন-কাফনেও তৈরি হয় জটিলতা। মৃতের এক আত্মীয় জমিলা খাতুন এ সময় বলে উঠেন ‘মরণেও এখন ঝামেলা।’ আবু সাঈদ পৌর শহরের পশ্চিম দাপুনিয়া মহল্লার মৃত কদর উদ্দিনের পুত্র।

খবরে পেয়ে ছুটে আসেন গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোহাম্মদ রবিউল ইসলাম, গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন, পৌরসভার কাউন্সিলার শিউলী চৌধুরী ও উপজেলা মনিটরিং টিমের কর্মকর্তাগন। মেডিকেল টিম প্রধান ডাঃ মোহাম্মদ রবিউল ইসলাম মৃত ব্যক্তির ডাক্তারী চিকিৎসার বর্ণনা ও প্রতিবেশী মোঃ হাবুল মিয়া মনিটরিং টিমের সামনে দীর্ঘদিন যাবত শ্বাসকষ্টে আক্রান্তের চিকিৎসার দালিলিক প্রমাণপত্র উপস্থাপন করেন। রোগের বর্ণনা ও দালিলিক কাগজপত্র দেখে মেডিকেল টিম প্রধান বলেন, আবু সাঈদ করোনা ভাইরাসে নয়, শ্বাসকষ্টে মারা গেছেন। গুজবে কান না দিয়ে, ধর্মীয় রীতি-নীতিতে লাশের দাফন সম্পন্ন করার জন্য মেয়র সৈয়দ রফিকুল ইসলাম এলাকাবাসীকে আহ্বান জানান। ইউএনও সেঁজুতি ধর বিভ্রান্তিকর তথ্য প্রচার ও সকল গুজব থেকে সতর্ক থাকার জন্যও এলাকাবাসীকে অনুরোধ জানান।

মৃত আবু সাঈদের পুত্র মোঃ মাসুদ আলী এ প্রতিনিধিকে জানান, তার বাবা প্রায় ২০বছর যাবত শ্বাসকষ্টে আক্রান্ত, সেই থেকে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু করোনা ভাইরাসের কারণে হাসপাতালেও যেতে চাননি তিনি। সকালে মারা যাওয়ার পর হঠাৎ করেই সবাই সরে যায়। কে, জানি প্রচার করে; বাবা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে!
এ দিকে মেডিকেল টিম প্রধান ডাঃ মোহাম্মদ রবিউল ইসলাম জানান, হাসপাতালে সাধারণ রোগের সকল চিকিৎসা দেয়া হচ্ছে। শুধুমাত্র সাধারণ জ্বর, সর্দি-কাশি হলে বাড়িতে বসেই চিকিৎসা নিবেন। অন্যের সংস্পর্শে যাবেন না। সকল প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শ নিন, গুজব ছড়াবেন না।

অপরদিকে গুজবদের সর্তক করে গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন বলেন, যারা গুজব ছড়াবেন, অসত্য তথ্য অন্যকে জানাবেন, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

টি.কে ওয়েভ-ইন