আজ বুধবার ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮, ১লা ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : অক্টোবর, ১৭, ২০২১, ১২:৪৬ অপরাহ্ণ




গৌরীপুরে মেয়রপ্রার্থী আলোচিত শুভ্র হত্যাকাণ্ডের একবছর আজ

ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ও বিআরডিবি’র চেয়ারম্যান মাসুদুর রহমান শুভ্র আলোচিত হত্যাকাণ্ডের আজ রোববার (১৭ সেপ্টেম্বর/২০২১) একবছর। মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে নেয়ার দাবি জানায় পরিবার ও দলীয় নেতাকর্মীরা। একবছরেও মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে না যাওয়ায় মায়ের আক্ষেপ পুরণ হয়নি আর স্ত্রীর বাড়ছে ক্ষোভ।
সন্তান হারানোর শূন্যতায় বারবার চোখের পানিতে বিছানা ভিজাচ্ছেন তার মা খালেদা আক্তার। শনিবার গিয়ে দেখা যায়, তিনি তার সন্তানের ব্যবহৃত কাপড়চোপড় বুকে জড়িয়ে নি:শব্দে চোখের জলে বুক ভাসাচ্ছেন। সন্তান হত্যার বিচার চাই, বিচার চাই, খুনিরা এখনো ঘুরে, আমার আরেক ছেলেকেও মেরে ফেলতে চেয়েছিলো ওরা। এ মামলাটি এখনো কেন; দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাচ্ছে না, হে প্রধানমন্ত্রী আপনি আপনার কোলের সন্তান হত্যার বিচার করুন।
আর স্ত্রী তাহরিমা আক্তার চুমকী প্রিয় স্বামীকে হারিয়ে অনেকটাই দিশেহারা। প্রতিটি রাত নির্ঘুম কাটে, পুরো জীবনটায় ঝড় বইছে। স্বামীর সঙ্গে সে বছরের ২৫ আগস্ট ছিলো শেষ বিবাহবার্ষিকী উদযাপন। এই দিনের স্মৃতিটুকু বুকে জড়িয়ে প্রতিকৃতিতে স্পর্শ করে স্বামীকে খোঁজে ফিরেন। তিনি বলেন, আমি স্বামী হত্যার দ্রুত বিচার চাই।
উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ গৌরীপুরের ধানমহালে বিকাল ৩টায় স্মরণ সভা। প্রধান অতিথি হিসেবে অংশ নিবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।
পৌরসভা নির্বাচনের জন্য পুরো প্রস্তুতি নিয়ে ছিলেন মাসুদুর রহমানা শুভ্র। ৯টি ওয়ার্ডে নিজস্ব কর্মী-সমর্থক ও দলীয় নেতাকর্মীদের একাংশের সমন্বয়ে গড়ে তোলেন নিজস্ব বলয়। কিন্তু ২০২০সালের এইদিনে শুভ্রকে পৌর শহরের মধ্যবাজার বাজার পান মহালে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় তার ছোট ভাই আবিদুর রহমান প্রান্ত বাদী হয়ে গৌরীপুর থানায় মামলা দায়ের করেন। শুভ্র গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের সংগঠক, ভাষা সৈনিক ডাঃ এম.এ সুবাহানের নাতি। কালিপুর দৈনিক বাজার এলাকার হোমিও চিকিৎসক ডাঃ সিদ্দিকুর রহমান ও প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক খালেদা আক্তারের পুত্র। দু’পুত্রের মাঝে শুভ্র ছিলো বড় সন্তান।
হত্যাকাণ্ডে জড়িতদের ফাঁসির দাবিতে শহরে টানা ২১দিন প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ ও মানববন্ধন করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এ বছরের ৫ মে বিজ্ঞ আদালতে তদন্ত প্রতিবেদন (চার্জশিট দাখিল করেন তদন্তকারী অফিসার ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ মো. শাহ কামাল আকন্দ। প্রতিবেদনে মইলাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির (একাংশের) যুগ্ম আহ্বায়ক রিয়াদুজ্জামান রিয়াদ, গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলামসহ ১৯জনকে অভিযুক্ত করে এ প্রতিবেদন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৪নং আমলী আদালতে দাখিল করেন। হত্যাকাণ্ডের ৬মাস ১৭দিন পর এ প্রতিবেদন দাখিল করা হয়।
প্রতিবেদনে চার্জশীটভুক্ত ১৪জন ছাড়াও মামলার তদন্তকারী অফিসার ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ মো. শাহ কামাল আকন্দ অনুসন্ধানে আরো ৫জনের সম্পৃক্ত পাওয়ায় ১৯জনকে অভিযুক্ত করে এ প্রতিবেদন দেয়া হয়। তারা হলেন গৌরীপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও মইলাকান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াদুজ্জামান রিয়াদ (২৯), তার ভাই মাসুদ পারভেজ কার্জন (২৭), উত্তরবাজার পশ্চিম লাইনের জুলমান রেজা অলির পুত্র সাকিব আহম্মেদ রেজা (২৮), পশ্চিম লামাপাড়ার আব্দুল হেলিমের পুত্র মোজাম্মেল হক (৩০), পশ্চিম কাউরাটের মৃত লাল মিয়ার পুত্র খাইরুল ইসলাম (৩০), পশ্চিম ভালুকার মৃত মাহবুর রহমান মাস্টার কাদেরের পুত্র রিফাত (২৫), পশ্চিম কাউরাটের মো. মোস্তফার পুত্র মো. হানিফ ওরফে আবু হানিফা (৩০), ইউনুছ আলীর পুত্র জাহাঙ্গীর আলম (২৮), মৃত আব্দুল খালেকের পুত্র মজিবুর রহমান (৩০), আইনুল হকের পুত্র শরীয়তউল্লাহ সমুন (৩৩), গৌরীপুর পৌরসভার ৩বারের নির্বাচিত মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, তার ভাই সৈয়দ তৌফিকুল ইসলাম (৪৮), অপর ভাই সৈয়দ মাজহারুল ইসলাম জুয়েল (৩৮), পশ্চিম কাউরাটের চান মিয়ার পুত্র রাসেল মিয়া (৩২), কাউরাট মধ্যপাড়ার মৃত ঈমান আলীর পুত্র কামাল মিয়া (৩৫), আব্দুল হেলিমের পুত্র মো. মাঈন উদ্দিন (২০), পশ্চিম লামাপাড়ার মৃত নজরুল ইসলামের পুত্র শরীফুল ইসলাম নাঈম (২২), পশ্চিমকাউরাটের মৃত আব্দুল জব্বারের পুত্র রুহুল আমিন (২৮) ও পৌর শহরের রিস্কাপট্টি কচিকাচার মৃত আছির উদ্দিনের পুত্র শাহজাহান মিয়া (২৫)। মামলার আইনজীবি এডভোকটে জসিম উদ্দিন আহাম্মেদ জানান, বর্তমানে পৌর মেয়রের দু’ভাই তৌফিক, জুয়েলসহ ৩জন জেলহাজতে রয়েছে। তিনি আরো জানান, আগামী ২৩ নভেম্বর এ মামলার তারিখ রয়েছে। সেই দিন পৌর মেয়র সৈয়দ রফিক ও ইউপি চেয়ারম্যান রিয়াদসহ অন্যান্য আসামীদের হাজিরা দেয়ার ধার্য্য তারিখ।
অপরদিকে বিজ্ঞ আদালতে চার্জশিট প্রদানের পর ৬ মে বৃহস্পতিবার রাতে মামলার বাদী নিহতের ছোট ভাই আবিদুর রহমান প্রান্তকে হত্যার উদ্দেশ্যে হামলা চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় শুক্রবার (৭ মে/২০২১) গৌরীপুর থানার মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় হত্যা মামলার প্রধান আসামী বিএনপি নেতা মইলাকান্দা ইউপি চেয়ারম্যান রিয়াদুজ্জামান রিয়াদ ও গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলামসহ ২৬জনকে আসামী করে মামলা হয়েছে। গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী জানান, মামলাটি তদন্তাধীন রয়েছে। দ্রুত সময়ের মধ্যে আদালতে চার্জশীট (প্রতিবেদন) জমা দেয়া হবে।
এ দিকে স্বামীর স্বপ্ন পূরণের জন্য ও স্বামীর হত্যাকারীদের বিচার নিশ্চিত করতে শুভ্র’র স্ত্রী তাহরিমা আক্তার চুমকী মেয়র পদে গৌরীপুর পৌরসভায় প্রার্থী হন। ‘জগ’ প্রতীক মাঠে নামেন। তবে দলীয় সিদ্ধান্তের প্রেক্ষিতে তিনি তার নিজ প্রতীক ‘জগ’ ছেড়ে দিয়ে অবশেষে নৌকা বিজয়ী করতে মাঠে নামেন। তবে তৃতীয় ধাপে ৩০ জানুয়ারি অনুষ্ঠিত এ পৌরসভার নির্বাচনে মেয়র সৈয়দ রফিকুল ইসলাম তৃতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন।
অপরদিকে আজকের স্মরণসভায় সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. হেলাল উদ্দিন আহাম্মেদ। সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক বিধু ভূষণ দাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, সদস্য মারুফা আক্তার পপি, রেমন্ড আরেং, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. জহিরুল হক খোকা, সহসভাপতি নাজিম উদ্দিন আহমেদ এমপি, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ.কে.এম আফজালুর রহমান বাবু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ড.সামীউল আলম লিটন, শরীফ হাসান অনু, কৃষি বিষয়ক সম্পাদক ড. এ. কে. এম আবদুর রফিক, সদস্য নাজনীন আলম, এডভোকেট নীলুফার আনজুম পপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপকমিটির সদস্য মোর্শেদুজ্জামান সেলিম, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এডভোকেট এ.বি.এম নূরুজ্জামান খোকন, সাধারণ সম্পাদক উত্তম চক্রবর্তী রকেট, সহসভাপতি তানজীর আহমেদ রাজীব।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

সিপিডি বলেছে, দেশে জ্বালানি তেলের যে দাম বাড়ানো হয়েছে, তা অযৌক্তিক, অগ্রহণযোগ্য ও ভুল পদক্ষেপ। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১