গৌরীপুরে তাল্লু স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে মিল গেইটে তালা ঝুলিয়ে রাস্তা অবরোধ

মোখলেছুর রহমান, গৌরীপুর প্রতিনিধি ঃ
ময়মনসিংহের গৌরীপুরে মঙ্গলবার (২১এপ্রিল/২০১০) তাল্লু স্পিনিং মিলস লিমিটেডের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে মিল গেইটে তালা ঝুলিয়ে দেয়। এরপর বিক্ষুব্ধ শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে গৌরীপুর-কলতাপাড়া সড়কে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচী পালন করে।
মঙ্গলবার সকালে শ্রমিকরা বেতন-ভাতার দাবিতে কাজে যোগ দেয়নি। শ্রমিকও কাজে যোগ না দেয়ায় মিলে অচল অবস্থায় বিরাজ করে। রাস্তা অবরোধ করায় জরুরী পন্যবাহী গাড়ী চলাচলেও বিঘ্ন সৃষ্টি হয়। খবর পেয়ে ছুটে আসেন গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন। তিনি প্রশাসনের সঙ্গে কথা বলেন এবং শ্রমিকদের আশ^াস্ত করেন। এরপরে গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ বোরহান উদ্দিন, তাল্লু স্পিনিং মিলের ইলেকট্টিক বিভাগের ব্যবস্থাপক ইসমাহিল হোসেন ও এলাকা গণ্যমান্য ব্যক্তির সমন্বয়ে শ্রমিকদেরকে ২৭ এপ্রিলের মধ্যে বেতন-ভাতা পরিশোধের সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্ত নড়চড় হলে আবারও কঠোর কর্মসূচীর দেয়া ঘোষণা দেন শ্রমিকরা। এ প্রতিশ্রুতির প্রেক্ষিতে মঙ্গলবার রাতের শিফট থেকে শ্রমিক কাজে যোগ দিবেন বলে সিদ্ধান্ত হলে কর্মসূচী প্রত্যাহার করে নেন।
নাম প্রকাশে অনিচ্ছুক মিল শ্রমিক জানান, তাদের বেতন প্রথমে প্রত্যেক মাসের ৫তারিখ, পরে ১০তারিখের মধ্যে দেয়া হতো। এখন ফেব্রুয়ারি আর মার্চ দু’মাস চলে গেছে, বেতন দেয়নি। এই মাসেরও ২১তারিখ আজ বেতন পাচ্ছি না। কখন বেতন পাবো তাও অনিশ্চিত!