আজ মঙ্গলবার ৭ই চৈত্র, ১৪২৯, ২১শে মার্চ ২০২৩

শিরোনাম:
কম সুদর্শন পুরুষেই বেশি সুখী নারী: গবেষণা চ্যাম্পিয়ন এশিয়া লায়ন্স, ম্যাচসেরা রাজ্জাক ফ্রান্সের নতুন অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে আইএমএফের ২৯০ কোটি ডলার বেলআউট ঋণ পেল শ্রীলঙ্কা গৌরীপুরে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের তিন আঙ্গুলের রগ কেটে দিয়েছে দুর্বৃত্ত্বরা! গৌরীপুরে জাতীয়পার্টির উদ্যোগে হুসেইন মোহাম্মদ এরশাদের জন্মদিন উদযাপন গৌরীপুরকে বুধবার ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী! তারাকান্দায চালককে জখম করে সিএনজি ছিনতাইয়ের চেষ্টা : ছিনতাইকারী গ্রেপ্তার তারাকান্দায় ঢাকুয়া ইউনিয়ন জাতীয় শ্রমিকলীগের সম্মেলন অনুষ্ঠিত : সভাপতি -নাজিম সম্পাদক -পুতুল মন্ডল তারকান্দায় ভ্রাম্যমান আদালত অভিযান জেল জরিমানার ভয়ে  দোকান রেখে ব্যবসায়ী উধাও
||
  • প্রকাশিত সময় : ফেব্রুয়ারি, ১৬, ২০২০, ১২:৪১ অপরাহ্ণ




গণকবরে ৬০৩২ কঙ্কালের পাশে কয়েক হাজার গুলি

বাহাদুর ডেস্ক :

আফ্রিকার দেশ বুরুন্ডির কাউরিসিতে ছয়টি গণকবর থেকে ছয় হাজার ৩২ কঙ্কাল উদ্ধার করা হয়েছে। পাশাপাশি কয়েক হাজার গুলিও উদ্ধার করা হয়েছে। জানুয়ারি থেকে গণকবরের সন্ধানে নামার পর গণকবর থেকে এটিই বেশিসংখ্যক কঙ্কালের সন্ধান। এসব আলামত দেশটিতে সংঘটিত সাম্প্রদায়িক সংঘাতের প্রমাণ দেয়। খবর আনাদোলু ও আলজাজিরার।

দেশটির ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের চেয়ারম্যান ক্লেভার নাদাইকারের বরাত দিয়ে তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলুর খবরে বলা হয়েছে, কবরগুলো থেকে ভুক্তভোগীদের ব্যবহার করা নানা জিনিসও উদ্ধার করা হয়েছে। তিনি ধারণা করছেন, ১৯৭২ সালের গণহত্যার সময় এভাবে মানুষ মেরে পুঁতে রাখা হয়।

বুরুন্ডির ইতিহাস দাঁড়িয়ে আছে এমন অনেক কবরের ওপর। দেশটির সাধারণ মানুষ টুটসি ও হুটু সম্প্রদায়ে বিভক্ত। দেশটির নাগরিকরা ঔপনিবেশিক শাসন, গৃহযুদ্ধ ও গণহত্যার শিকার হয়েছেন।

২০০৫ সালে বুরুন্ডিতে গৃহযুদ্ধের অবসান হয়। এর আগে দেশটির তিন লাখের মতো মানুষ প্রাণ হারান।

প্রায় পাঁচ বছর ধরে দেশটির সরকার গণকবরের সন্ধান চালাচ্ছে। এখন পর্যন্ত চার হাজারটি কবরের খোঁজ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এসব কবরে দেড় লাখের মতো মানুষকে রাখা হয়েছে!

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১