আজ শুক্রবার ২০শে মাঘ, ১৪২৯, ৩রা ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম:
তারাকান্দায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত ময়মনসিংহ সদরের চুরখাইয়ে জমি মাপঝোককালে পিতাপুত্র নিহত সর্বস্তরে স্তরে চালু হোক শুদ্ধ বাংলা’ স্লোগানে‘ : গৌরীপুরে স্বজনের বর্ণমালার মিছিল ভাষার মাসের প্রথমদিনে বাংলায় রায় দিলেন হাইকোর্ট ময়মনসিংহ পুলিশ হাসপাতালের ডায়াগনস্টিক সেন্টার উদ্বোধন করলেন ডিআইজি দেবদাস তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দালালদের উৎপাত আশ্রমে দিনের পর দিন ধর্ষণ, ‘ধর্মগুরুর’ যাবজ্জীবন যুগান্তরের ২যুগপূর্তিতে গৌরীপুরে ‘বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম কাপ দাবা টুর্নামেন্ট’র উদ্বোধন গৌরীপুরে শ্যালকের ছুরিকাঘাতে ভগ্নিপতি খুন! গৌরীপুর লবণ বোঝাই ট্রাকের ধাক্কায় বিদ্যুৎ লাইন লন্ডভন্ড : আহত-২
||
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ৬, ২০২০, ১১:৩১ পূর্বাহ্ণ




কালি ও কলম পুরস্কার প্রদান

বিনোদন ডেস্ক :

কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও মুক্তিযুদ্ধ চার বিভাগের চারজন লেখককে প্রদান করা হলো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯’। ‘জলপরিদের দ্বীপে’ কাব্যগ্রন্থের জন্য কবিতায় এবারের পুরস্কার পেয়েছেন কবি হানযালা হান, কথাসাহিত্য শাখায় লালবেজী গল্পগন্থের জন্য নবীন লেখক কামরুন নাহার শীলা,প্রবন্ধে শাখায় ‘সৈয়দ নজরুল ইসলাম :মহাজীবনের প্রতিকৃতি’ নামক গ্রন্থের জন্য ফয়সাল আহমেদ ও মুক্তিযুদ্ধ শাখায় ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ গ্রন্থের জন্য এবারের পুরস্কার পেয়েছেন চৌধুরী শহীদ কাদের।
গতকাল বিকেলে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেয় হয়।

কালি ও কলম সম্পাদকমন্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। পুরস্কারপ্রাপ্তদের শংসাবচন পাঠ করেন অধ্যাপক মাহবুব সাদিক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। অতিথি ছিলেন শিল্পী রফিকুন নবী এবং নাট্যজন আসাদুজ্জামান নূর।

এসময় আরো উপস্থিত ছিলেন কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের এবং সম্পাদক আবুল হাসনাত। উপস্থিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কারের সনদ ও ক্রেস্ট তুলে দেন। অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয় পুরস্কার প্রদান পর্ব শেষে আবৃত্তি করেন আসাদুজ্জামান নূর। সবশেষে সেতার বাজিয়ে শোনান বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের বিদ্যার্থী সোহিনী মজুমদার।

নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন। এবারের পুরস্কার ছিল দ্বাদশবারের আয়োজন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮