করোনা সংক্রমিত মাস্ক বিমান থেকে ইয়েমেনে ফেলছে সৌদি!

বাহাদুর ডেস্ক :

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের প্রায় সব দেশেই আক্রান্ত। এই মহামারী মোকাবেলায় অনেকে চিরবৈরী দেশের সহায়তাও নিচ্ছেন।

এর মধ্যেই ইয়েমেনের তথ্যমন্ত্রী সাইফুল্লাহ আল সামি অভিযোগ করেছেন, যুদ্ধকবলিত ইয়েমেনের ওপর সৌদি আরব বিমান থেকে করোনাভাইরাস সংক্রমিত মাস্ক ফেলছে। খবর মিডল ইস্ট মনিটর ও প্রেস টিভির।

সাইফুল্লাহ আল সামি দাবি করেন, ইয়েমেনের রাজধানী সানা এবং আরও কয়েকটি শহরের ওপরে সৌদি আরব যুদ্ধবিমান থেকে প্রচুর পরিমাণে মাস্ক ফেলছে, যা ভাইরাস আক্রান্ত বলে আশঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতিতে ইয়েমেনের জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান তথ্যমন্ত্রী।

ইয়েমেনের জনগণ যাতে এসব মাস্ক ব্যবহার না করে, সে ব্যাপারে তাদের সতর্ক করার জন্য এবং সম্ভাব্য বিপদ থেকে দূরে রাখার জন্য সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের সক্রিয় ভূমিকা পালনেরও আহ্বান জানান তিনি।

এ কর্মকর্তা আরও যোগ করেছেন যে, যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে এখনও মহামারীতে সংক্রমণের কোনো ঘটনা শনাক্ত করা যায়নি।

হুতি নিয়ন্ত্রিত সরকারটির তথ্যমন্ত্রী বলেন, ইয়েমেনে যদি কোনোভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ে, তা হলে তার জন্য সৌদি আরবকে সম্পূর্ণভাবে দায়দায়িত্ব নিতে হবে।

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা দেশটির রাজধানী সানাসহ গোটা দেশ দখল করলে ২০১৪ সাল থেকে ইয়েমেন সংঘাত শুরু হয়।

২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট যখন হুতিদের দমনে অভিযান পরিচালনা করে, তখন থেকে দেশটিতে সহিংসতার পরিমাণ বেড়ে যায়। এ সংঘাতের ফলে হাজার হাজার বেসমারিক ইয়েমেনি মারা যান। এ ছাড়া সংঘর্ষের ফলে দেশটির মানবিক বিপর্যয় নেমে আসে। এতে লাখ লাখ মানুষ অনাহারে দিন কাটান।

টি.কে ওয়েভ-ইন