আজ বৃহস্পতিবার ১৭ই ফাল্গুন, ১৪৩০, ১লা মার্চ ২০২৪

শিরোনাম:
৯৯০ জনের বিপরীতে হাসপাতালের শয্যা একটি: সংসদে স্বাস্থ্যমন্ত্রী এর চেয়ে ভালো নির্বাচন দেওয়া সম্ভব না: ইসি আনিসুর দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা দৈনিক যুগান্তর ২৫ বছরে পদার্পণ উপক্ষে গৌরীপুরে এসএসসি ১৭ ব্যাচের মিলনমেলা শবে বরাত সম্পর্কে হাদিস ও এর ফজিলত তারাকান্দায় ঘোড়ামারা খাল ভরাট করে পানি নিস্কাশনের ব্যাঘাত সৃষ্টি করা ১৩ গ্রামের দূর্ভোগ ময়মনসিংহ জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনে মাহফুজ আহ্বায়ক সদস্য সচিব শহিদুল্লাহ! চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা তারাকান্দায় ঋন দেয়ার প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়েছে প্রতারকচক্র, ম্যানজার আটক
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৩, ২০২০, ২:১৬ পূর্বাহ্ণ




করোনা ভাইরাস কাপড়ে কতক্ষণ বাঁচে

অনলাইন ডেস্ক :

একজনের থেকে আরেকজনের শরীরে সহজেই ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। গবেষণায় দেখা গেছে, এটি প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে।

এখন প্রশ্ন হচ্ছে জামা-কাপড়েও কী বেঁচে থাকে এই ভাইরাস? থাকলেও এটি কী কাপড় থেকে ছড়াতে পারে?

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলছে, করোনা ভাইরাসটি সাধারণত সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে বা হাঁচি-কাশি থেকে ছড়ায়। এছাড়া এটি সংক্রমিত ব্যক্তির স্পর্শ করা কোনো বস্তু থেকেও ছড়াতে পারে।

সিডিসির গাইডলাইনে বলা হচ্ছে, এই ভাইরাস বিভিন্ন বস্তুতে কয়েক ঘণ্টাসহ কয়েক দিন বেঁচে থাকতে পারে। এটি পোশাকে কয়েক ঘণ্টাও বেঁচে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের মন্টানার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি এবং সংক্রামক রোগের (এনআইএআইডি) গবেষকরা জানান, তারা গবেষণায় দেখতে পেয়েছেন, করোনা ভাইরাস কার্ড বোর্ড, প্লাস্টিক, স্টিল, কাচের উপরে কয়েক দিন বেঁচে থাকতে পারে। তবে কাপড়ের বিষয়ে এখনও কোনো তথ্য নেই তাদের কাছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস সেন্টার ফর হেলথ সিকিউরিটির জ্যেষ্ঠ স্কলার ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ এমমেশ অ্যা আদালজা বলেন, ‘আমার মনে হয়, করোনা ভাইরাস বেশ কয়েক ঘণ্টা কাপড়ের উপর বেঁচে থাকতে পারে। এটি আসলে বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশের উপর নির্ভর করে। তাপমাত্রা ও আর্দ্রতা ভাইরাস বৃদ্ধিকে প্রভাবিত করে।’

তবে কাপড় যে করোনা ভাইরাস ছড়ানোর গুরুত্বপূর্ণ মাধ্যম এমনটি বিশ্বাস করেন না এই বিশেষজ্ঞ।

কিন্তু কথা হচ্ছে, ঝুঁকি নেওয়ার থেকে সর্তক থাকাই ভালো। সুতরাং পোশাকের বিষয়টি যখন আসে তখন ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে আপনার কিছু করার থাকে।

যেমন যদি আপনার পরিবারের কেউই করোনা আক্রান্ত থাকেন, তাহলে সাধারণত নিজের পোশাক পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফেরার পর আপনার পোশাকটি সাবান পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেওয়া সবচেয়ে ভালো কাজ।

এছাড়া করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে থাকা কাপড় ভালো করে পরিষ্কার করে নিতে হবে। সূত্র: হেলথ ডটকম




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১