আজ মঙ্গলবার ২২শে আষাঢ়, ১৪২৯, ৬ই জুলাই ২০২২

শিরোনাম:
ঈদের দিন বৃষ্টির পূর্বাভাস তারাকান্দায় অটোরিকশা চালক ছামাদের হত্যাকারীদের গ্রেপ্তার ও ফাসিঁর দাবীতে মানববন্ধন ফুলবাড়িয়ার দেওখোলা ইউনিয়নে শান্তিপুর্ণ পরিবেশে টিসিবি’র পণ্য বিতরণ ময়মনসিংহে কোতোয়ালীর অভিযানে পরোয়ানাভুক্তসহ গ্রেফতার ১৬ ময়মনসিংহে পিবিআইয়ের অভিযানে অপহৃত মাদ্রাসা ছাত্রী উদ্ধার তারাকান্দায় অটো চালকসহ ২ জনের মরদেহ উদ্ধার তারাকান্দায় অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার ময়মনসিংহে কোতোয়ালী পুলিশের অভিযানে সাজা ও পরোয়ানাভুক্তসহ গ্রেফতার ১৫ গৌরীপুরে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ কৃষকসহ ৫৪০জন কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ তারাকান্দায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
||
  • প্রকাশিত সময় : মার্চ, ৯, ২০২০, ৭:৩৭ অপরাহ্ণ




করোনাভাইরাস মারাত্মক নয়, ছোঁয়াচে: স্বাস্থ্যমন্ত্রী

বাহাদুর ডেস্ক :

করোনাভাইরাস নিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেন, করোনাভাইরাস মারাত্মক রোগ নয়, ছোঁয়াচে। এটি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে।

সোমবার বিকালে করোনাভাইরাস নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা অনুরোধ করব ক্রিকেট ম্যাচে যেন সমাগম না হয়। আমরা বুঝতেই পারছিলাম এটা হবে।

করোনা নিয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে জাহিদ মালেক স্বপন বলেন, করমর্দনের এখন দরকার নেই। পাবলিক গেদারিং পরিত্যাগ করা উচিত। এ সময় তিনি বিদেশ থেকে প্রবাসীদের দেশে না ফেরারও আহ্বান জানান।

রোগের উপসর্গের কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, করোনার উপসর্গ হচ্ছে জ্বর হয়, সর্দি হয়, কাশি হয় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। হাত বারে বারে পরিষ্কার করলে সংক্রামক কম হবে। হাত নাক-মুখে দেয়া বন্ধ করতে হবে। তবে এটা ছোঁয়াচে।

সারা বিশ্বে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ১০২টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। ১ লাখ পাঁচ হাজার লোক আক্রান্ত হয়েছে। সাড়ে তিন হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। সব মিনিস্ট্রি মিলে কাজ করতে হবে। সবাই সাহায্য করলে মোকাবেলা করতে সহজ হবে। বিশ্বব্যাংক ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এখানে উপস্থিত রয়েছে। বাংলাদেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা স্ক্রিনিং করেছি ৫ লাখ লোকের। প্রধানমন্ত্রী এ বিষয়ে ব্যাপক তৎপর রয়েছেন। তিনি মুজিব বর্ষের বিভিন্ন প্রোগ্রাম সীমিত করেছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে কি-না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, এখন স্কুল-কলেজ স্বাভাবিকভাবে চলবে। পরবর্তী সময়ে এ সব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে। স্কুলে কোনো সমস্যা নেই।

জাহিদ মালেক বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হ্যান্ড স্যানেটাইস ব্যবহার করার ব্যবস্থা করা হোক। এ সময় তিনি বিয়ে বা ধর্মীয় অনুষ্ঠান এড়িয়ে চলার আহ্বান জানান।

বিভিন্ন দেশে করোনাভাইরাস আক্রান্তদের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইরান বা কোরিয়ার মতো পরিস্থিতি যেন আমাদের না হয়, সেই বিষয়টি আমরা এড়িয়ে যেতে চাই।

দেশে চিকিৎসার ব্যাপক প্রস্তুতি আছে জানিয়ে মন্ত্রী বলেন, করোনাআক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকায় ৫০০ বেড প্রস্তুত করেছি। এ ছাড়া জেলা পর্যায়ে ১০০ বেড এবং উপজেলা পর্যায়ে ৫০ বেড বা ২০ বেড প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, আমরা আশা করছি সার্বিক অবস্থা ভালো থাকবে। আমাদের চিকিৎসা সরঞ্জমাদি প্রস্তুত রেখেছি। আমাদের পর্যাপ্ত ব্যবস্থা আছে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা গত জানুয়ারি মাস থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের প্রস্তুতি সন্তুষ্ট। আমাদের সাধ্যমত চেষ্টা থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। যাদের সিনডম নেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়নি। তাদের বলা হয়েছে আপনারা সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। আর যাদের সিনডম আছে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১