আজ সোমবার ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯, ২৩শে মে ২০২২

শিরোনাম:
ঈশ্বরগঞ্জে মৎস জীবী লীগের প্রতিষ্ঠাবাষির্কী পালিত ১৩ বছরের প্রেমের স্বীকৃতি আদায়ে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন তারাকান্দায় বোরো ধান-চাল সংগ্রহের উদ্ভোধন কারাগারে যেতেই হলো হাজি সেলিমকে কাশেম সভাপতি, হারুণ সম্পাদক : জাতীয় রিকসা-ভ্যান শ্রমিক লীগের গৌরীপুর উপজেলা কমিটি ঘোষণা সাংবাদিক গাফফার চৌধুরী স্মরণে গৌরীপুরে শোকর‌্যালি ও স্মরণসভা গৌরীপুরে আন্তর্জাতিক চা দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সেরা গ্রাহক সম্মাননা ঈশ্বরগঞ্জে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফাইনালে পৌরসভা চ্যাম্পিয়ন ময়মনসিংহে মাদকদ্রব্য নিয়ন্ত্রণের অভিযানে ৫ রোহিঙ্গা সহ সাত মাদক ব্যবসায়ী গ্রেফতার নেত্রকোনায় ফের বন্যা, তলিয়ে গেছে ৪৩২ হেক্টর জমির বোরো ধান
শ্যামল ঘোষ || উপজেলা প্রতিনিধি
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ৩০, ২০২১, ৭:২৭ পূর্বাহ্ণ




কবে কোথায় কোন নির্বাচন?

সারা দেশে পুরোদমে শুরু হয়েছে নির্বাচনি ডামাডোল। করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় আটকে থাকা স্থানীয় সরকারের সব পর্যায়ের নির্বাচনের তফসিল দেওয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার সিরাজগঞ্জ-৬ সংসদীয় আসনের উপনির্বাচন এবং সপ্তম ধাপের ১০ পৌরসভা এবং দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউনিয়ন পরিষদের (ইউপি) তফসিল ঘোষণা করেছে ইসি।

সিরাজগঞ্জ-৬ ও ১০ পৌরসভায় ২ নভেম্বর এবং ৮৪৮টি ইউনিয়ন পরিষদের ১১ নভেম্বর ভোট হবে। এর মধ্য দিয়ে বড় আকারে ইউনিয়ন পরিষদ নির্বাচনী কার্যক্রম শুরু হলো।

এদিকে আগামী সপ্তাহে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন-৪৫-এর শূন্যপদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও ১০টি পৌরসভার তফসিল ঘোষণার পরিকল্পনা রয়েছে।

এরপর ধারাবাহিকভাবে বাকি ইউনিয়ন পরিষদগুলোর তফসিল ঘোষণার প্রস্তুতি নিচ্ছে কমিশন। আগামী ডিসেম্বরের প্রথমার্ধে অবশিষ্ট ইউনিয়ন পরিষদের ভোট শেষ করতে চায় কমিশন।

এরপরই জানুয়ারিতে হবে জেলা পরিষদের ভোট। সময় পেলে কুমিল্লা সিটি করপোরেশনের ভোটও করতে চায় বর্তমান কমিশন। আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বুধবার সাংবাদিকদের বলেন, কমিশনের সভায় আমরা কয়েকটি সিদ্ধান্ত নিয়েছি। সময়মতো সংসদের শূন্য আসন, ইউনিয়ন পরিষদ, পৌরসভার সব নির্বাচন শেষ করব।

ইউনিয়ন পরিষদ নির্বাচনগুলো ডিসেম্বরের মধ্যে ও জেলা পরিষদ জানুয়ারিতে শেষ করব বলে আশা করছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের অবশ্যই নির্দেশনা থাকবে-সব পর্যায়ের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনী সার্বিক নিরাপত্তার প্রদান করে।

সূত্র জানায়, বুধবার নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের ৮৬তম সভায় স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচন নিয়ে আলোচনা হয়। সিইসি কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রতি সপ্তাহে ইউনিয়ন পরিষদের একটি ধাপের নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে আলোচনা হয়।

এতে জানানো হয়, মাঠ পর্যায়ের তথ্য অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের সুবিধার্থে নির্বাচনী ধাপ বাড়ানোর বিষয়ে মতামত এসেছে। এছাড়া এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষাও শুরু হচ্ছে।

সেই বিবেচনায় বাকি ইউনিয়ন পরিষদ নির্বাচন চার ধাপ থেকে বাড়িয়ে ছয় ধাপে করার পরিকল্পনা করছে কমিশন। সে অনুযায়ী ইউপি নির্বাচন নভেম্বরের মধ্যে শেষ করা সম্ভব হবে না। তবে ডিসেম্বরের প্রথমার্ধে সব ইউনিয়ন পরিষদের ভোট শেষ করতে চায় ইসি।

ইসির সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, আগামী সপ্তাহে কমিশনের একটি সভা হবে। এতে ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপের তফসিল হতে পারে। একই সঙ্গে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভোটের বিষয়েও সিদ্ধান্ত হতে পারে।

সিরাজগঞ্জ-৬, ১০ পৌরসভা ও ৮৪৮ ইউপির তফসিল : বুধবার কমিশন সভায় সিরাজগঞ্জ-৬, সপ্তম ধাপের ১০টি পৌরসভা এবং ৮৪৮টি ইউনিয়ন পরিষদের তফসিল চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

সভা শেষে কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, সিরাজগঞ্জ-৬ ও ১০টি পৌরসভা আগামী ২ নভেম্বর ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে।

তবে মনোনয়নপত্র দাখিলের দিন ভিন্নতা রয়েছে। তফসিল অনুযায়ী, সিরাজগঞ্জ-৬ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১০ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১১ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ও নির্বাচনী প্রচার শুরু ১৮ অক্টোবর এবং ভোটগ্রহণ ২ নভেম্বর।

সাবেক সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করায় আসনটি শূন্য হয়।

১০ পৌরসভার নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৯ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ১১ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু ১৮ অক্টোবর এবং ভোটগ্রহণ ২ নভেম্বর।

একইদিনে তফসিল ঘোষণা করা হলেও ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটের তারিখ ১১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। এসব ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু ২৭ অক্টোবর।

সিরাজগঞ্জ-৬ সংসদীয় আসন, ১০টি পৌরসভা এবং ২০ ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। বাকি নির্বাচনগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে।

যেসব পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে : নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলা, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ।

এসব পৌরসভায় সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসার রিটার্নিং কর্মকর্তা এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

যেসব ইউনিয়নে ভোট

ঢাকা বিভাগ : ঢাকা জেলার ধামরাইয়ে সোমভাগ, ভাড়ারিয়া, ধামরাই, কুল্লা, সূয়াপুর, রোয়াইল ও নান্নার।

টাঙ্গাইল : ধনবাড়ীর যদুনাথপুর, ধোপাখালী, পাইস্কা, বানিয়াজান, বলিভদ্র, মুশুদ্দি ও বীরতারা। সখিপুরের হাতীবান্ধা, বহেরাতৈল, কালিয়া, কাকড়াজান, যাদবপুর ও বহুরিয়া। দেলদুয়ারের দেলদুয়ার সদর, পাথরাইল, আটিয়া, দেউলী, এলাসিন, লাউহাটি, ফাজিলহাটি ও ডুবাইল।

কিশোরগঞ্জ : করিমগঞ্জের কাদিরজঙ্গল, গুজাদিয়া, কিরাটন, বারঘরিয়া, নিয়ামতপুর, দেহুন্দা, সুতারপাড়া, গুনধর, জয়কা, জাফরাবাদ ও নোয়াবাদ। তাড়াইলের তালজাঙ্গা, রাউতি, ধলা, জাওয়ার, দামিহা, দিগদাইড় ও তাড়াইলসাচাইল। বাজিতপুরের হুমাইপুর, দিলালপুর, বলিয়ারদি, সরারচর, হালিমপুর, হিলচিয়া, দিঘীরপাড়, পিরিজপুর, মাইজচর, গাজীরচর ও কৈলাগ।

মানিকগঞ্জ : সিংগাইর সদর, বায়রা, বলধারা, চান্দহর, চারিগ্রাম, জার্মিতা, জয়মন্টপ, জামশা, শায়েস্তা, তালেবপুর ও ধল্লা। মুন্সীগঞ্জ : শ্রীনগরের আটপাড়া, বঘড়া, বাড়ৈখালী, ভাগ্যকুল, বীড়তারা, হাঁসাড়া, কোলাপাড়া, কুকুটিয়া, পাটাভোগ, রাড়ীখাল, শ্রীনগর সদর, ষোলঘর, শ্যামসিদ্ধি ও তন্তর।

গাজীপুর : কাপাসিয়ার সিংহশ্রী, রায়েদ, টোক, বারিষাব, ঘাগটিয়া, সনমানিয়া, কড়িহাতা, তরগাঁও, কাপাসিয়া, চাঁদপুর ও দুর্গাপুর।

নরসিংদী : সদর উপজেলার আলোকবালি ও চরদিঘলী। রায়পুরার আমিরগঞ্জ, বাঁশগাড়ী, চরসুবুদ্ধি, চরমধুয়া, হাইরমারা, মির্জানগর, মির্জারচর, নিলক্ষা, পাড়াতলী ও শ্রীনগর।

নারায়ণগঞ্জ : সদর উপজেলার আলীরটেক, বক্তাবলী, এনায়েতনগর, গোগনগর, কাশীপুর ও কুতুবপুর। বন্দর উপজেলার মুছাপুর, ধামগড়, মদনপুর ও কলাগাছিয়া। রূপগঞ্জের এুড়াপাড়া, গোলাকান্দাইল, ভুলতা, কায়েতপাড়া ও ভোলাব।

রাজবাড়ী : গোয়ালন্দের ছোটভাকলা ও উজানচর। সালথার রামকান্তপুর, যদুনন্দী, গট্টি, ভাওয়াল, সোনাপুর, আঠঘর, মাঝারদিয়া ও বল্লভদী।

ফরিদপুর : নগরকান্দার চরযশোরদী, পুরাপাড়া, কোদালিয়াশীহীদনগর, ফুলসুতী, কাইচাইল, তালমা, রামনগর, ডাঙ্গী ও লস্করদিয়া।

গোপালগঞ্জ : কাশিয়ানীর মহেশপুর, পারুলিয়া, মাহমুদপুর, সাজাইল, কাশিয়ানী, রাতইল, ফুকরা, ওড়াকান্দি, রাজপাট, হাতিয়াড়া, সিংগা, বেথুড়ী, পুইশুর ও নিজামকান্দি।

মাদারীপুর : কালকিনির কয়ারিয়া, সাহেবরামপুর, রমজানপুর, চরদৌলত খান, শিকারমঙ্গল, লক্ষ্মীপুর, বাঁশগাড়ী, আলীনগর, বালিগ্রাম, কাজীবাকাই, ডাঙ্গার, গোপালপুর ও নবগ্রাম।

শরীয়তপুর : চন্দ্রপুরের চিতলিয়া, আঙ্গারিয়া, ডোমসার, পালং, তুলাসার, রুদ্রকর, বিনোদপুর, শৌলপাড়া ও মাহমুদপুর।

রংপুর বিভাগ : পঞ্চগড় জেলার তেঁতুলিয়ার বাংলাবান্ধা, তিরনইহাট, তেঁতুলিয়া, শালবাহন, বুজাবুড়ি, ভজনপুর ও দেবনগর।

ঠাকুরগাঁও : রানীশংকৈলের ধর্মগড়, নকমরদ, লেহেম্বা, কাশিপুর, রাতোর, গেদুড়া, আমগাঁও (ঊ), বকুয়া, ডাঙ্গীপাড়া, হরিপুর ও ভাতুরিয়া। দিনাজপুর : হাকিমপুরের খট্টামাধবপাড়া, বোয়ালদাড়, আলীহাট, নাফানগর, ইশানিয়া, ইশানিয়া, মুশিদহাট, আটগাঁও, ছাতইল ও বণগাঁও।

নীলফামারী : সদরের চওড়া বড়গাছা, গোড়গ্রাম, পলাশবাড়ী, রামনগর, কচুকাটা, পঞ্চপুকুর, সোনারায়, সংগলশী, চড়াইখোলা, চাপড়া গরমজানী ও লক্ষ্মীচাপ।

লালমনিরহাট : আদিতমারীর দুর্গাপুর, ভেলাবাড়ী, কমলাবাড়ী, সাবপুকুর, সাপ্টিবাড়ী, ভাদাই, পলাশী ও মহিষখোচা।

রংপুর : পরীগঞ্জের চৈত্রকোল, চতরা, মদনখালী, কাবিলপুর, শানেরহাট, পাঁচগাছী, ভেণ্ডাবাড়ী, বড় দরগা, কুমেদপুর, টুকুরিয়া, পারম্বল, ইটাকুমারী, অন্নদানগর, ছাওলা, তাম্বুলপুর, পীরগাছা, কৈকুড়ী ও কান্দি।

কুড়িগ্রাম : ভুরুঙ্গামারীর তিলাই, পাইকেরছড়া, জয়মনিরহাট, আন্ধারীঝাড়, বলদিয়া, চরভুরুঙ্গামারী ও বঙ্গসোনাহাট।

গাইবান্ধা : গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর, মালিবাড়ী, কুপতলা, সাহাপাড়া, বল্লমঝাড়, রামচন্দ্রপুর, বাদিয়াখালী, বোয়ালী, খোলাহাটী, ঘাগোয়া, গিদারী, কামারজানী ও মোল্লারচর।

রাজশাহী বিভাগ : জয়পুরহাট জেলার আক্কেলপুরের গোপিনাথপুর, রায়কালী, বুকিন্দিপুর, সোনামুখী, তিলকপুর, আলমপুর ও মামুদপুর।

বগুড়া : শিবগঞ্জের শিবগঞ্জ সদর (ঊ), আটমুল, বিহার, বুড়িগঞ্জ, দেউলী, কিচক, ময়দানহাটা, মাঝিহট্ট, পীরব, রায়নগর, সৈয়দপুর, শেরপুরের ভবানীপুর, বিশালপুর, খামারকান্দি, খানপুর, কুসুম্বি, মির্জাপুর, শাহবন্দেগী, সিমাবাড়ি ও সুঘাট।

চাঁপাইনবাবগঞ্জ : গোমস্তাপুরের গোমস্তাপুর, বাঙ্গাবাড়ি, রাধানগর, পার্বতীপুর, রহনপুর, বোয়ালিয়া ও আলীনগর।

নওগাঁ : সদরের বক্তারপুর, বলিহার, বর্ষাইল, বোয়ালিয়া, শৈলগাছী, চন্ডিপুর, দুবলহাটি, হাপানিয়া, হাঁসাইগাড়ী, কীর্ত্তিপুর, শিকারপুর, তিলকপুর, রানীনগরের বড়গাছা, একডালা, গোনা, কাশিমপুর (ঊ), মিরাট, পারইল, কালিগ্রাম ও রানীনগর।

রাজশাহী : গোদাগাড়ীর গোদাগাড়ী, মোহনপুর, পাকড়ী, রিশিকুল, গোগ্রাম, মাটিকাটা, দেওপাড়া, বাসুদেবপুর, চরআষাড়িয়াদহ, তানোরের কলমা, বাধাইড়, পাচন্দর, সরনজাই, তালন্দ, কামারগাঁ ও চান্দুড়িয়া।

নাটোর : বড়াইগ্রামের জোয়াড়ী, বড়াইগ্রাম, জোনাইল, নগর, মাঝগাঁও, গোপালপুর, চান্দাই, সদরের ছাতনী, তেবাড়িয়া, দিঘাপতিয়া, লক্ষীপুর খোলাবাড়িয়া, বড়হরিশপুর, কাফুরিয়া ও হালসা।

সিরাজগঞ্জ : সদরের রতনকান্দি, বাগবাটী, বহুলী, শিয়ালকোল, খোকশাবাড়ী, ছোনগাছা, মেছড়া, কালিয়াহরিপুর, সয়দাবাদ, রায়গঞ্জের ধামাইনগর, সোনাখাড়া, ধুবিল, ঘুড়কা, চান্দাইকোনা, ধানগড়া, নলকা, পাঙ্গাসী ও ব্রহ্মগাছা।

পাবনা : সুজানগরের ভায়না, সাতবাড়ীয়া, মানিকহাট, হাটখালী, নাজিরগঞ্জ, সাগরকান্দি, তাঁতিবন্দ, দুলাই, আহম্মদপুর ও রানীনগর।

চট্টগ্রাম বিভাগ : চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডের সৈয়দপুর, বারৈয়াঢালা, মুরাদপুর, বাড়বকুন্ড, বাঁশবাড়ীয়া, কুমিরা, সোনাইছড়ি, ভাটিয়ারী, সলিমপুর, মিরসরাইয়ের করেরহাট, হিঙ্গুলি, জোরারগঞ্জ, ধুম, ওসমানপুর, কাটাছড়া, দুর্গাপুর, মিরসরাই (ঊ), মিঠানালা, মঘাদিয়া, খৈয়াছড়া, মায়ানী, ওয়াহেদপুর, সাহেরখালী, ফটিকছড়ির বাগান বাজার, দাঁতমারা, নারায়ণহাট, হারুয়ালছড়ি, পাইন্দং, কাঞ্চননগর, সুন্দরপুর, লেলাং, রোসাংগিরী, বক্তপুর, জাফতনগর, ধর্মপুর, আবদুল্লাহপুর ও সমিতিরহাট।

ব্রাহ্মণবাড়িয়া : নাসিরনগরের গুনিয়াউক, ভলাকুট, গোকর্ণ, হরিপুর, কুন্ডা, পূর্বভাগ, বুড়িশ্বর, ধরমন্ডল, চাপড়তলা, চাতলপাড়, ফান্দাউক, গোয়ালনগর ও নাসিরনগর।

কুমিল্লা : লাকসামের কান্দিরপাড়, গোবিন্দপুর, উত্তরদা, আজগরা, লাকসাম পূর্ব, মেঘনার রাধানগর, মানিকারচর, চন্দনপুর, চালিভাঙ্গা, বড়কান্দা, গোবিন্দপুর, লুটেরচর, ভাওরখোলা, তিতাসের সাতানী, জগতপুর, বলরামপুর, কড়িকান্দি, কলাকান্দি, ভিটিকান্দি, নারান্দিয়া, জিয়ারকান্দি ও মজিদপুর।

চাঁদপুর : সদরের বিষ্ণুপুর, আশিকাটি, শাহমাহমুদপুর, রামপুর, মৈশাদী, তরপুরচন্ডী, বাগাদী, বালিয়া, চান্দ্রা ও হানারচর।

ফেনী : ফুলগাজীর ফুলগাজী, মুন্সিরহাট, দরবারপুর, আমজাদহাট, আনন্দপুর ও জিএমহাট।

নোয়াখালী : বেগমগঞ্জের আমানউল্যাহপুর, গোপালপুর, আলাইয়ারপুর, ছয়ানী, রাজগঞ্জ, একলাশপুর, বেগমগঞ্জ, নরোত্তমপুর, দুর্গাপুর, কুতুবপুর, রসুলপুর, হাজীপুর, শরীফপুর ও কাদিরপুর।

লক্ষ্মীপুর : রামগতির চর গাজী, চর আলেকজান্ডার, চর আব্দুল্যাহ, বড়খেরী, কমলনগরের চরলরেঞ্জ, চরমার্টিন ও চর কাদরী।

কক্সবাজার : সদরের ভারুয়াখালী, চৌফলদণ্ডী, ঝিলংজা, খুরুশকুল, পি.এম.খালী, রামুর চাকমারকুল, ফতেখাঁরকুল, গর্জনিয়া, ঈদগড়, জোয়ারিয়ানালা, কচ্ছপিয়া, খুনিয়াপালং, কাউয়ারখোপ, রশিদনগর, রাজারকুল, দক্ষিণমিঠাছড়ি, উখিয়ার হলদিয়াপালং, জালিয়াপালং, রাজাপালং, রত্নপালং ও পালংখালী।

খাগড়াছড়ি : মাটিরাঙ্গার তাইন্দং, তবলছড়ি, বড়নাল, আমতলি, গোমতি, বেলছড়ি, মাটিরাঙ্গা, গুইমারার গুইমারা, সিন্দুকছড়ি ও হাফছড়ি।

রাঙামাটি : বরকলের সুবলং, বরকল, আইমাছড়া, বড় হরিণা, বিলাইছড়ির বিলাইছড়ি, কেংড়াছড়ি, ফারুয়া, বড়থলি, কাপ্তাইয়ের রাইখালি, চিৎমরম, কাপ্তাই ও ওয়া¹া।

বান্দরবান : নাইক্ষ্যংছড়ির নাইক্ষ্যংছড়ি, বাইশারী, ঘুমধুম, দোছড়ি, সোনাইছড়ি, লামার গজালিয়া, লামাসদর, ফাসিয়াখালী, আজিজনগর, সরই, রুপসীপাড়া, ফাইতং ও রোয়াংছড়িসদর।

বরিশাল বিভাগ : বরগুনা জেলা সদরের এমবালিয়াতলী,

পটুয়াখালী : সদরের লোহালিয়া, আউলিয়াপুর, মরিচবুনিয়া, মাদারবুনিয়া, ছোটবিঘাই, বদরপুর, বড়বিঘাই, বাউফলের নওমালা (ঊ), সূর্যমনি, দশমিনার বেতাগীসানকিপুর, দশমিনা, গলাচিপার কলাগাছিয়া, বকুলবাড়িয়া, গজালিয়া, ডাকুয়া, গলাচিপা, পানপট্টি, চরকাজল ও চরবিশ্বাস।

ভোলা : দৌলতখানের মদনপুর, মেদুয়া, চরপাতা, উত্তরজয়নগর, দক্ষিণ জয়নগর, চরখলিফা ও ভবানীপুর। বরিশাল সদর রায়পাশা কড়াপুর, শায়েস্তাবাদ, চরমোনাই, চরকাউয়া, চাঁদপুরা ও চন্দ্রমোহন। আগৈলঝাড়ার রাজিহার, বাকাল বাগদা, গৈলা, রত্নপুর। বানারীপাড়ার সৈয়দকাঠী। পিরোজপুর : ইন্দুরকানীর পাড়েরহাট, পত্তাশী, বালিপাড়া, সদরের শিকদারমল্লিক, দুর্গাপুর, শংকরপাশা (ঊ), নাজিরপুরের দীর্ঘা, শাখারীকাঠী, শ্রীরামকাঠী।

ময়মনসিংহ বিভাগ : জামালপুর সদরের কেন্দুয়া, শরিফপুর, লক্ষ্মীরচর, তুলশিরচর, ইটাইল, নরুন্দি, ঘোড়াধাপ, বাঁশচড়া, রানাগাছা, শ্রীপুর, শাহবাজপুর, তিতপল্যা, মেষ্টা, দিগপাইত ও রশিদপুর।

শেরপুর : সদরের কামারেরচর, চরশেরপুর, বাজিতখিলা, গাজিরখামার, ধলা, পাকুড়িয়া, ভাতশালা, লছমনপুর, চরমোচারিয়া, বলাইরচর, কামারিয়া, রৌহা, বেতমারীঘু ঘুরাকান্দি।

ময়মনসিংহ : হালুয়াঘাটের ভুবনকুড়া, জুগলী, গাজিরভিটা, বিলডোরা, শাকুয়াই, নড়াইল, ধারা, ধুরাইল, আমতৈল ও স্বদেশী। ধোবাউড়ার দক্ষিণমাইজপাড়া, গামারীতলা, ধোবাউড়া, পোড়াকান্দুলিয়া, গোয়াতলা, ঘোষগাঁও ও বাঘবেড়। ফুলবাড়িয়ার নাওগাঁও, পুটিজানা, কুশমাইল, বালিয়ান, দেওখোলা, ফুলবাড়ীয়া, বাক্তা, রাঙ্গামাটিয়া, এনায়েতপুর, কালাদহ, রাধাকানাই, আছিমপাটুলী ও ভবানীপুর।

নেত্রকোনা : সদরের মৌগাতি, মেদনী, ঠাকুরাকোনা, সিংহের বাংলা, আমতলা, লক্ষ্মীগঞ্জ, কাইলাটি, দক্ষিণ বিশিউড়া, চল্লিশা, রৌহা, কালিয়ারা গাবরাগাতি ও মদনপুর। বারহাট্টার বাউসী, সাহতা, বারহাট্টা, আসমা, চিরাম, সিংধা ও রায়পুর। আটপাড়ার স্বরমুশিয়া, শুনই, লুনেশ্বর, বানিয়াজান, তেলিগাতী, দুওজ ও সুখারী।

সিলেট বিভাগ : সুনামগঞ্জ জেলার ছাতক, কালারুকা, ছৈলাআফজলাবাদ, খুরমাদক্ষিণ, চরমহল্লা, দোলারবাজার (ঊ), গোবিন্দগঞ্জ সৈদেরগাও, খুরমাউত্তর, ইসলামপুর ও জাউয়াবাজার। দোয়ারাবাজার, বাংলাবাজার, লক্ষ্মীপুর, সুরমা, দোহালিয়া, পান্ডারগাও, বোগলাবাজার, নরসিংপুর ও মান্নারগাও।

সিলেট : সদরের জালালাবাদ হাটখোলা, মোগলগাঁও, মোগলগাঁও ও কান্দিগাঁও। কোম্পানীগঞ্জের ইসলামপুর পূর্ব, তেলিখাল, ইছাকলস, উত্তর রণিখাই ও দক্ষিণ রণিখাই। বালাগঞ্জের পূর্ব পৈলনপুর, বোয়ালজুড়, দেওয়ানবাজার, পশ্চিম গৌরিপুর, বালাগঞ্জ ও পূর্ব গৌরিপুর।

মৌলভীবাজার : জুড়ীর জায়ফরনগর, পশ্চিমজুড়ী, পূর্বজুড়ী, গোয়ালবাড়ী ও সাগরনাল।

হবিগঞ্জ : আজমিরীগঞ্জের আজমিরীগঞ্জ, বদলপুর, জলসুখা, কাকাইলছেও ও শিবপাশা।

খুলনা বিভাগ : মেহেরপুর জেলার মুজিবনগরের দারিয়াপুর, মোনাখালী, বাগোয়ান (ঊ), মহাজনপুর, গাংনীর কাথুলী, তেঁতুলবাড়ীয়া, বামুন্দী, মটমুড়া, সাহারবাটি।

কুষ্টিয়া : মিরপুরের ফুলবাড়ীয়া (ঊ), বারুইপাড়া, আমলা, সদরপুর, পোড়াদহ, কুর্শা, মালিহাদ, আমবাড়ীয়া, বহলবাড়ীয়া, তালবাড়ীয়া, ছাতিয়ান, ভেড়ামারার চাঁদগ্রাম, বাহাদুরপুর, বাহিরচর, ধরমপুর, জুনিয়াদহ, মোকরিমপুর।

চুয়াডাঙ্গা : দামুড়হুদার জুড়ানপুর, কার্পাসডাঙ্গা, কুড়ুলগাছি, দামুড়হুদা, জীবননগর সীমান্ত।

ঝিনাইদহ : মহেশপুরের এসবিকে, ফতেপুর, পান্তাপাড়া, স্বরূপপুর, শ্যামকুড়, নেপা, কাজিরবেড়, বাঁশবাড়িয়া, যাদবপুর নাটিমা মান্দারবাড়িয়া, আজমপুর।

যশোর : ঝিকরগাছারের গঙ্গানন্দপুর, মাগুরা, শিমুল, গদখালী, পানিসারা, ঝিকরগাছা, নাভারণ, নির্বাসখোলা, হাজিরবাগ, শংকরপুর, বাঁকড়া। চৌগাছার, ফুলসারা (ঊ), পাশাপোল, সিংহঝুলিম, ধুলিয়ানী, চৌগাছা, জগদীশপুর, পাতিবিলা, হাকিমপুর, স্বরূপদাহ, নারায়ণপুর, সুখপুকুরিয়া।

মাগুরা : সদরের হাজীপুর, আঠারখাদাই, কছুন্দি, বগিয়া, হাজরাপুর, রাঘবদা মঘী, জগদল, চাউলিয়া, শত্রুজিৎপুর বেরইলপলিতা গোপালগ্রাম।

নড়াইল : সদরের আউড়িয়া, চণ্ডিবরপুর, হবখালী, শাহাবাদ, মুলিয়া, মাইজপাড়া, তুলারামপুর, ভদ্রবিলা, বিছালী, কলোড়া, সেখহাটি সিংঙ্গাশোলপুর, বাঁশগ্রাম।

বাগেরহাট : সদরের গোটাপাড়া, যাত্রাপুর, ষাটগম্বুজ,গাংনী, মুলঘর।

খুলনা : রূপসারের নৈহাটি, আইচগাতী, শ্রীফলতলা, টিএসবাহিরদিয়া, ফুলতলার ফুলতলা, জামিরা, দামোদর, আটরাগিলাতলা। ডুমুরিয়ার রঘুনাথপুর, মাগুরখালী, খর্ণিয়া, ধামালিয়া, আটলিয়া, ভাণ্ডারপাড়া, রুদাঘরা, রংপুর, ডুমুরিয়া, শোভনা, শরাফপুর, মাগুরাঘোনা, গুটুদিয়া, সাহস। বটিয়াখাটার ভাণ্ডারকোট, সুরখালী।

সাতক্ষীরা : সদরের বাঁশদহা, কুশখালী, বৈকারী, ঘোনা, শিবপুর, ভোমরা, ধুলিহর, ব্রহ্মরাজপুর, আগরদাড়ী, ঝাউডাংগা, বল্লী, লাবসা, ফিংড়ী।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, দেশে যত উন্নতি হচ্ছে, বৈষম্য তত বাড়ছে। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১