এবার ট্রেনের ইঞ্জিন লাইনচ্যূত : তবে গৌরীপুরে ট্রেন চলাচল স্বাভাবিক

প্রধান প্রতিবেদক :
দুইদিনের ব্যাবধানে গৌরীপুরে আবারও ট্রেন লাইনচ্যুত হয়েছে। যাত্রীবাহী ট্রেন আন্তঃনগর বিজয় এক্সপ্রেসের পর এবার মালবাহী ট্রেনের বগি লাইনচ্যূত হয়েছে। তবে সাড়ে ৫ঘন্টা পর উদ্ধার কাজ সম্পন্ন হয়। উদ্ধার কাজে নিয়োজিত মালবাহী ট্রেনের ইঞ্জিন এবার লাইনচ্যূত হয়েছে। এতে ট্রেন চলাচলে কোন বিঘ্ন ঘটবে না বলে রেলওয়ে সূত্র নিশ্চিত করে।
শুক্রবার (১৭ জানুয়ারি) সন্ধ্যা ৫টা ২০মিনিটে ফেঞ্চুগঞ্জ থেকে ছেড়ে আসা ময়মনসিংহ হয়ে তারাকান্দিগামী সারবাহী মাল ট্রেনের একটি বগি গৌরীপুরে লাইনচ্যূত হয়। এ দুর্ঘটনার কারণে ময়মনসিংহ-চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল ও গৌরীপুর-শালিহর সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দুর্ঘটনাস্থলের মাত্র ১০গজ দূরে ২দিন আগে লাইনচ্যূত হয় আন্ত:নগর বিজয় এক্সপ্রেস।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, গৌরীপুর পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকার ১নং রেলক্রসিং অতিক্রম করার পরেই মালবাহি ট্রেনের একটি বগি লাইনচ্যূত হয়। তবে ট্রেনের চালক ও পরিচালক টের পায়নি। তবে লাইনচ্যূত বগি নিয়ে মালবাহী ট্রেনটি প্রায় ৫শ গজ চলে যায়। এ সময় বিকট শব্দে আশপাশের মানুষ চিৎকার শুরু করলে ট্রেনটি গৌরীপুর রেলওয়ে জংশনের আউটার সিগন্যালে কাছে গিয়ে থামে। ট্রেনের চালক মোঃ রেজাউল করিম দৈনিক স্বজনকে জানান, গৌরীপুর রেলওয়ে জংশনের ৩৩১/২ কিলোমিটার পয়েন্টে ট্রেনের একটি বগি লাইনচ্যূত হয়েছে। ট্রেনের পরিচালক ফজলে এলাহী জানান, ফেঞ্চুগঞ্জ থেকে সার বোঝাই ২৪টি বগি নিয়ে তারাকান্দি বিসিআইসি স্পেশাল ট্রেনটি ময়মনসিংহ হয়ে তারাকান্দির উদ্দেশ্যে রওয়ানা হয়। গৌরীপুর ২নং রেলক্রসিং এলাকায় ট্রেনের ১০নম্বর বগির চারটি চাকা রেললাইন থেকে সরে গেছে।
গৌরীপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার আব্দুর রশিদ স্বজনকে জানান, মালবাহি বগি লাইনচ্যূত হওয়ার কারণে ময়মনসিংহ-চট্টগ্রাম রেলপথে ট্রেন চলাচল বর্তমান বন্ধ ছিলো। উদ্ধার কাজ শেষ হয়ে এবার ট্রেন চলাচল স্বাভাবিক।
এদিকে ময়মনসিংহ থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর বিজয় এক্সপ্রেসের ৩টি বগি বুধবার রাত ৯টা ৫০মিনিটের দিকে একই স্থানের বিপরীত লাইনে লাইনচ্যূত হয়। উদ্ধার কাজ শেষে প্রায় ১২ঘন্টা পর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সকাল ৯টা ৩০মিনিটে গৌরীপুর জংশন থেকে আন্তঃনগর বিজয় এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এ ঘটনায় গঠিত চার সদস্যের তদন্ত কমিটি ইতিমধ্যেই দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছে।