আজ রাজনৈতিক ব্যক্তিত্ব ও সংগঠক মজিবুর রহমান ফকিরের ৬০তম জন্মবার্ষিকী

স্টাফ রিপোর্টার :
আজ রবিবার (১৫মার্চ) বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব ও সংগঠক মজিবুর রহমান ফকিরের ৬০তম জন্মবার্ষিকী। ১৯৬০ খ্রিস্টব্দের এই দিনে তৎকালীন ময়মনসিংহ জেলার নেত্রকোনা মহকুমার কেন্দুয়া থানার বেখৈর হাটী গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম মর্ত্তুজ আলী ফকির, মাতার নাম রাবিয়া আক্তার খাতুন। গৌরীপুর উপজেলার ঘাটেরকোণা প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণীর লেখাপড়া শেষ করে বেখৈরহাটী এন কে উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। সেখান ৬ষ্ঠ হতে ১০ শ্রেনী পর্যন্ত লেখাপড়া করেন। ১৯৭৯ খ্রিস্টাব্দে গৌরীপুর উপজেলার লংকাখোলা উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি পাশ করেন। তারপর তিনি গৌরীপুর কলেজে ভর্তি হন। সেখান থেকে তিনি এইচএসসি ও স্নাতক ডিগ্রি অর্জন করেন। কলেজে পড়াকালীন সময়ে তিনি রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৮১ সনে ১৮ই মার্চ বাংলাদেশ ক্ষেত মজুর সমিতি গঠনের জন্য আহুত জাতীয় সম্মেলনে যোগদান করেন। ১৯৮০ সনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, গৌরীপুর কলেজ শাখায় যোগদান করেন এবং ১৯৮১ সনে ছাত্র ইউনিয়ন গৌরীপুর থানা কমিটির আহ্বাক নির্বাচিত হন।

১৯৮৪ সনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির গ্রুপে যোগদান করেন। ১৯৮৭ সালে কমিউনিস্ট পার্টির উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৯২ পর্যন্ত দায়িত্ব পালন করেন।
স্বৈরাচার বিরোধী আন্দোলন করতে গিয়ে ১৯৮৭ সনের ২৩ রা নভেম্বর কারাবরণ করেন। ১৯৮৮ সনের ২০ শে ফেব্রুয়ারী কারামুক্তি পান।

১৯৯৫ সনে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন। ২০০২ সনে উপজেলা সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ গৌরীপুর উপজেলার কমিটির শ্রম বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ২০১৩ সনে সামাজিক সংগঠন গৌরীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদ গঠন করেন। বর্তমানে তিনি গৌরীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্বরত আছেন।

গৌরীপুর লেখক সংঘ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং বাংলাদেশ কৃষক সমিতির গৌরীপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। ১৯৯৮ সালে বঙ্গবন্ধু স্মৃতি সংসদ প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তাদের তিনি একজন। তিনি বিভন্ন সময়ে জুয়া বিরোধী, নারী নির্যাতন বিরাধী, কৃষকদের বিভিন্ন সমস্যা ও সামাজিক সমস্যা নিয়ে আন্দোলনে অগ্রণী ভূমিকা রাখেন।

১৯৯১ সালের ১৮ ই ডিসেম্বর তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁর স্ত্রীর নাম মমতাজ বেগম। তিনি দুই ছেলের জনক। বড় ছেলে মাহ্বুবুর রহমান প্রিতম ফকির, সরকারী তিতুমীর কলেজে জীববিজ্ঞান বিষয়ে মাষ্টার্স এ অধ্যয়নরত এবং ছোট ছেলে মাহ্মুদুর রহমান প্রিজম ফকির সরকারী কবি নজরুল কলেজে ইতিহাস বিষয়ে স্নাতক (সম্মান) দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত আছে।

টি.কে ওয়েভ-ইন